চিত্রশিল্পী ওয়াসিম কাপুরের জীবনাবসান

wasim kapoor passes away

প্রয়াত চিত্রশিল্পী ওয়াসিম কাপুর (Wasim Kapoor)। ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্য হয় তাঁর। বয়স হয়েছিল ৭১ বছর। তিনি থাকতেন প্রফুল্ল সরকার স্ট্রিটের (Prafulla Sarkar Street) বাড়িতে। সেখানেই সোমবার মারা যান তিনি। তাঁর প্রয়াণে বাংলার শিল্পীমহলে শোকের ছায়া।

১৯৫১ সালের ৩ জানুয়ারি লখনউতে (Lucknow) জন্ম হয় ওয়াসিম কাপুরের। ফাইন আর্টসের ছাত্র ছিলেন। ভাবনা, উপস্থাপনা ও রঙের ব্যবহার তাঁর ছবিকে আলাদা মাত্রা দিয়েছিল। পরে কলকাতাই হয়ে ওঠে তাঁর কর্মভূমি। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু-সহ একাধিক রাজনৈতিক ব্যক্তিত্বের ছবি এঁকেছিলেন শিল্পী।

আরও পড়ুন-মমতার সুরে এবার IAS ক্যাডার রুলের বিরোধিতায় মোদিকে চিঠি বিজয়ন-স্ট্যালিনের

অবসাদ, যন্ত্রণা, একাকীত্বের মতো গভীর আবেগকে রং তুলির মাধ্যমে ক্যানভাসে ফুটিয়ে তুলেছেন ওয়াসিম কাপুর (Wasim Kapoor)। তাঁর আঁকা চিত্র সারা ভারতের শিল্পীদের প্রশংসা আদায় করে নেয়। মাত্র ৬ মাস বয়ছে খাট থেকে পড়ে চোট পান তিনি, এরপর বারো বছর বিছানাতেই দিন কেটেছে। জানালা দিয়ে শুয়ে শুয়ে বাইরের দৃশ্য দেখতেন, মনের খাতায় সেগুলো প্রথমে ফ্রেমবন্দি করতেন, তারপর সেগুলো খাতায় আঁকতেন। ছেলের এই ঝোঁক দেখে বাড়িতে আঁকার শিক্ষক রাখেন ওয়াসিম কাপুরের বাবা। সেই শুরু।

এরপর দেশে-বিদেশে শুরু হয় তাঁর চিত্র প্রদর্শনী, সর্বত্রই সমাদৃত ওয়াসিম কাপুরের ভাবনা। ভারতের সংসদ ভবন, উর্দু অ্যাকাডেমি, ললিতকলা অ্যাকাডেমি সর্বত্র রয়েছে তাঁর আকা ছবি।

 

Previous articleমমতার সুরে এবার IAS ক্যাডার রুলের বিরোধিতায় মোদিকে চিঠি বিজয়ন-স্ট্যালিনের
Next articleSurajit Sengupta: করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি প্রাক্তন ফুটবলার সুরজিৎ সেনগুপ্ত