মমতার সুরে এবার IAS ক্যাডার রুলের বিরোধিতায় মোদিকে চিঠি বিজয়ন-স্ট্যালিনের

প্রস্তাবিত আইএএস ক্যাডার রুলের(IAS cadre rules) বিরোধিতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ইতিমধ্যেই দুটি চিঠি দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। এবার কেন্দ্রের এই নীতির বিরোধিতায় মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে এসে দাঁড়ালেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন(Pinarayi Vijayan) এবং তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন(MK Stalin)। মোদি সরকারকে(Modi Govt) পৃথক ভাবে চিঠি লিখে প্রস্তাবিত পরিবর্তনের তীব্র বিরোধিতা করেছেন তারা।

প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে ওই দুই মুখ্যমন্ত্রীর দাবি, কেন্দ্রের প্রস্তাবিত এই পরিবর্তন দেশের যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর মূলে আঘাত হানবে। রাজ্যের স্বাধিকারের হস্তক্ষেপের শামিল এই পদক্ষেপ। অবিলম্বে এই পরিকল্পনা প্রত্যাহার করা হোক। কারণ এই পরিকল্পনা বাস্তবায়িত হলে রাজ্যের বিভিন্ন নীতি রূপায়নে ক্ষেত্রে আইএএস অফিসারদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হবে। নিজেদের কার্যকাল জুড়ে শাস্তির ভয়ে কাঁটা হয়ে থাকবেন আধিকারিকরা। ফলে ভারতে যে শক্তপোক্ত আমলাতন্ত্রের ভিত্তি রয়েছে তা নড়বড়ে হয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দুই মুখ্যমন্ত্রী। চিঠিতে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন লিখেছেন, “প্রস্তাবিত সংশোধনের ফলে অফিসারদের মধ্যে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে রাজ্যের নীতি রূপায়ণের ক্ষেত্রে দ্বিধাগ্রস্ততা দেখা দেবে। বিশেষত কেন্দ্রে যদি রাজ্যের বিরোধী কোনও রাজনৈতিক দল ক্ষমতাসীন থাকে।”

আরও পড়ুন:প্রবীণ নাগরিকদের FD, PPF-এ সুদের হার বাড়ানোর দাবি: নির্মলাকে চিঠি প্রিয়াঙ্কা চতুর্বেদীর

পাশাপাশি স্ট্যালিন লিখেছেন, “আমি স্পষ্ট জানাতে চাই কেন্দ্রের ভ্রান্ত ক্যাডার ব্যবস্থাপনা নীতির কারণে অনেক রাজ্যেই বরিষ্ঠ আইএএস আধিকারিকদের সংখ্যা অপ্রতুল।” শুধু এই দুই রাজ্যের মুখ্যমন্ত্রী নন, মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে দাঁড়িয়ে কেন্দ্রের প্রস্তাবিত এই সংশোধনের তীব্র বিরোধিতা করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, ছত্তিশগড়ের ভূপেশ বাঘেল, এবং ঝাড়খণ্ডের হেমন্ত সরেনও। এই পরিকল্পনা প্রত্যাহারের দাবিতে প্রধানমন্ত্রীকে চিঠিও লিখেছেন তাঁরা।

Previous articleটানা তিন দিন করোনায় রেকর্ড সংখ্যক মানুষ আক্রান্ত রাশিয়ায়
Next articleচিত্রশিল্পী ওয়াসিম কাপুরের জীবনাবসান