শেয়ারবাজারে বিরাট ধ্বস: ১৭৫১ পয়েন্ট নামল সেনসেক্স, উধাও ৮ লক্ষ কোটি টাকা

কেন্দ্রীয় বাজেটের আগে সোমবার বড়সড় ধাক্কা খেল দেশের শেয়ারবাজার(share market)। এদিন ১৭৫১-এর বেশি পতন ঘটেছে শেয়ারবাজারে যার ফলে উধাও হয়ে গিয়েছে প্রায় ৮ লক্ষ কোটি টাকা। সব মিলিয়ে টানা পঞ্চম দিন পতন ঘটল বাজারে। ‌বাজার খোলার সময় সেনসেক্স(Sensex) ৫৮৬১৯ পয়েন্টে খোলে এবং এরপর লাগাতার নিচের দিকে নামতে শুরু করে সূচক। সেনসেক্স নেমে যায় ৫৭৮৪২ পয়েন্ট পর্যন্ত। অন্যদিকে, নিফটি(Nifty) ৩৫৩ পয়েন্টের বেশি নামতে দেখা গিয়েছে নিফটিকেও। যার ফলে নিফটি গিয়ে দাঁড়ায় ১৭২৫০ পয়েন্টে।

সোমবার, বিশাল পতনের কারণে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের মোট ৮ লাখ কোটি টাকা ক্ষতি হয়ে গেছে। গত শুক্রবারে, বাজার মূলধন ছিল ২৭০ লক্ষ কোটি টাকা, যা আজ ২৬২ লক্ষ কোটি টাকায় নেমে এসেছে। বিকেল পর্যন্ত, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (আরআইএল), ইনফোসিস, এইচডিএফসি ব্যাঙ্ক, বাজাজ ফাইন্যান্স, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক এবং টাটা কনসালটেন্সি সার্ভিসেস (টিসিএস) সেনসেক্সের সমস্ত শেয়ার বাজারে লাল চিহ্নে লেনদেন করছিল।

আরও পড়ুন:স্কুল খোলার বিষয়ে সিদ্ধান্ত জানাবেন মুখ্যমন্ত্রী, ‘পাড়ায় শিক্ষালয়’-র সূচনায় বললেন ব্রাত্য

সামগ্রিক বাজারের গতিপ্রকৃতি ছিল দুর্বল। বোম্বে স্টক এক্সচেঞ্জে এদিন মাত্র ৪৫৬ টি শেয়ার ছিল উর্ধমুখী এবং ৩,০৬৯ টি নিম্নমুখী। সেক্টরাল সূচকগুলির মধ্যে, নিফটি মেটাল সূচক হিন্দুস্তান কপার এবং জিন্দাল স্টিল অ্যান্ড পাওয়ার ৪.৫ শতাংশ কমেছে। তবে এদিন সবচেয়ে বড় ক্ষতিগ্রস্ত হয়েছে প্রযুক্তি ক্ষেত্রে। নিফটি’র আইটি সূচক ২.২২ শতাংশেরও বেশি নিচে নেমেছে। জোমাটো, পেটিএম এবং নিয়ে-এর মত প্রযুক্তি কোম্পানি সোমবারের ট্রেডিং সেশনে তীব্র ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিনিয়োগকারীরা এক্সিস ব্যাঙ্ক এবং এইচডিএফসি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির তৃতীয় ত্রৈমাসিকের রিপোর্টের জন্য অপেক্ষা করছে ৷ যদিও, বিশেষজ্ঞরা বিনিয়োগকারীদের সতর্কতার সাথে লেনদেন করতে এবং অবিলম্বে কোম্পানির মুনাফা দেখে শেয়ার বেচাকেনা করতে নিষেধ করেছেন । কারণ ২০২২-২৩-এর কেন্দ্রীয় বাজেটের আগে বাজারগুলিতে আরও পতনের সম্ভাবনা রয়েছে।

Previous articleস্কুল খোলার বিষয়ে সিদ্ধান্ত জানাবেন মুখ্যমন্ত্রী, ‘পাড়ায় শিক্ষালয়’-র সূচনায় বললেন ব্রাত্য
Next articleSuicide: মাঝ গঙ্গায় লঞ্চ পৌঁছতেই পরিবারের সামনেই ঝাঁপ দিল যুবক