মহারাষ্ট্র মামলার ডেপুটি স্পিকারের জবাব তলব শীর্ষ আদালতের

Supreme Court

রাজনৈতিক সঙ্কট চরম আকার ধারণ করেছে আরব সাগরের তীরে। মহারাষ্ট্র মামলায় একনাথ শিন্ডে-সহ ১৬ জন শিবসেনা(Shivsena) বিধায়কের বিরুদ্ধে দলবিরোধী কাজের অভিযোগে নোটিশ পাঠিয়েছিলেন ডেপুটি স্পিকার(Deputi Speaker)। তারই পাল্টা মামলায় এদিন মহারাষ্ট্রের ডেপুটি স্পিকার নরহরি সীতারাম জিরওয়ালের জবাব চাইল সুপ্রিম কোর্ট(Supreme Court)। পাশাপাশি, ওই বিধায়দের বিরুদ্ধে আগামী ১১ জুলাই পর্যন্ত দলত্যাগ বিরোধী আইনে কোনও ব্যবস্থা নেওয়া যাবে না বলে ডেপুটি স্পিকারকে জানিয়েছে বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি জে বি পাড়িয়ালার বেঞ্চ। ওই দিনই মামলার পরবর্তী শুনানি।

মহারাষ্ট্রে বিক্ষুব্ধ বিধায়কদের বিরুদ্ধে পদক্ষেপের আর্জি জানিয়ে ডেপুটি স্পিকারের দ্বারস্থ হয়েছিলেন উদ্ধব ঠাকরে। তারই প্রেক্ষিতে একনাথ শিন্ডে-সহ ১৬ জন বিদ্রোহী শিবসেনা বিধায়ককে নোটিস পাঠিয়ে মঙ্গলবার বিকেলের মধ্যে দলবিরোধী কার্যকলাপের অভিযোগ সম্পর্কে আত্মপক্ষ সাফাইয়ের নির্দেশ দিয়েছিলেন মহারাষ্ট্র বিধানসভার ডেপুটি স্পিকার (ভারপ্রাপ্ত স্পিকার) নরহরি সীতারাম জিরওয়াল। যার পাল্টা মামলায় এদিন শীর্ষ আদালত সেই আত্মপক্ষ সমর্থনের সময়সীমা আগামী ১২ জুলাই পর্যন্ত বাড়িয়ে দিল। পাশাপাশি মহারাষ্ট্র সরকারকে বিদ্রোহী বিধায়কদের প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে আদালত।

উল্লেখ্য, এদিন সুপ্রিম কোর্টে দায়ের করা পিটিশনে একনাথ শিন্ডে জানান মহারাষ্ট্র সরকারের উপর থেকে তাঁরা সমর্থন প্রত্যাহার করে নিয়েছেন। তাঁর সঙ্গে আরও ৩৮ জন বিদ্রোহী বিধায়ক সঙ্গে রয়েছেন। ফলে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে উদ্ধব সরকার। শিবসেনার পরিষদীয় নেতা হিসেবে এখন রয়েছেন অজয় চৌধুরী। এই সিদ্ধান্তকেও চ্যালেঞ্জ করেন শিন্ডে ও তার সঙ্গীরা। বাদ যায়নি ১৬ বিধায়ককে ডেপুটি স্পিকারের নোটিসের প্রসঙ্গও। সেই মামলার শুনানিতেই এদিন ডেপুটি স্পিকারের কাছে জবাব তলব করল আদালত।


Previous articleবর্ধমানে উন্নতমানের হেলিপ্যাড তৈরির নির্দেশ মুখ্যমন্ত্রীর
Next articleকমনওয়েলথ গেমসের জন‍্য মহিলা হকি দল ঘোষণা করল ভারতীয় হকি ফেডারেশন