বিজেপিকে মেরুদণ্ড বন্ধক, দলীয় নির্দেশ অমান্য করে উপ-রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদান শিশির-দিব্যেন্দুর

তৃণমূলের কোনও সাংসদ উপ-রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেবেন না বলেই দলীয় সিদ্ধান্তের কথা জানিয়ে ছিলেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই মতো এদিন উপ-রাষ্ট্রপতি নির্বাচনে তৃণমূলের কোনও সাংসদ ভোট দিচ্ছেন না

রাজ্য বিধানসভায় ব্যবস্থা রাখা সত্ত্বেও দিল্লি উড়ে গিয়ে রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিয়েছিলেন তৃণমূলের টিকিটে জেতা অধিকারী পরিবারের দুই সদস্য কাঁথির সাংসদ শিশির অধিকারী ও তাঁর পুত্র তমলুকের সাংসদ দিব্যেন্দু। দলের সঙ্গে দীর্ঘদিন সম্পর্ক ছিন্ন। কিন্তু এখনও খাতায়-কলমে তাঁরা তৃণমূল সাংসদ।

এবার দলীয় নির্দেশ অমান্য করে উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন অধিকারী পরিবারের এইদুই সদস্য। তাঁরা যে বিজেপি তথা NDA প্রার্থী জগদীপ ধনকড়কে ভোট দিয়েছেন সে ব্যাপারেও নিশ্চিত রাজনৈতিক মহল। এবং উপ-রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিতে গতকাল, শুক্রবার রাতেই দিল্লি পৌঁছে গিয়েছিলেন বাপ-ব্যাটা।

প্রসঙ্গত, তৃণমূলের কোনও সাংসদ উপ-রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেবেন না বলেই দলীয় সিদ্ধান্তের কথা জানিয়ে ছিলেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই মতো এদিন উপ-রাষ্ট্রপতি নির্বাচনে তৃণমূলের কোনও সাংসদ ভোট দিচ্ছেন না। কিন্তু উপরাষ্ট্রপতি নির্বাচনে সংসদে এসে ভোট দান করলেন তৃণমূল সাংসদ শিশির অধিকারী এবং দিব্যেন্দু অধিকারী। এমন সম্ভাবনা আন্দাজ করে তাঁদের ভোটদান থেকে বিরত থাকার জন্য লোকসভায় তৃণমূলের দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় চিঠি লিখে নির্দেশও দিয়েছিলেন। কিন্তু সেই নির্দেশ অমান্য করলেন পিতা-পুত্র সাংসদ।

এই ঘটনার পরিপ্রেক্ষিতে বর্ষীয়ান তৃণমূল সংসদ সৌগত রায় জানিয়েছেন, “তাঁদের কাছে এটাই প্রত্যাশিত’’। তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক তথা মুখপাত্র কুণাল ঘোষ বলেন, “যারা দলের প্রতীকে জিতেছে তাঁদের উচিত দলের নির্দেশে মান্য করা। দলীয় নির্দেশ অমান্য অত্যন্ত দুর্ভাগ্যজনক। বিষয়টির দিকে দলের শীর্ষ নেতৃত্ব এবং লোকসভার দলনেতা নিশ্চয়ই নজর রাখছেন।” এই ঘটনা প্রমাণ করে শুভেন্দু অধিকারীর মতোই তাঁর বাবা ও ভাই বিজেপির কাছে মেরুদণ্ড বিক্রি করেছে। এবং শিশির ও দিব্যেন্দু যে দল বিরোধী কাজ করে চলেছেন এট ঘটনা তাতে সিলমোহর দিল।

আরও পড়ুন:কেন্দ্রের টাকা নয়ছয় হচ্ছে রাজ্যে: মোদিকে নালিশ শুভেন্দুর, পাল্টা তোপ তৃণমূলের

 

Previous articleকেন্দ্রের টাকা নয়ছয় হচ্ছে রাজ্যে: মোদিকে নালিশ শুভেন্দুর, পাল্টা তোপ তৃণমূলের
Next articleমদ নিষিদ্ধ! নীতীশের বিহারে বিষমদে মৃত ১১, কাঠগড়ায় প্রশাসনিক নজরদারি