বিজেপির সংসদীয় কমিটি থেকে বাদ গড়করি- শিবরাজ, যাবতীয় সিদ্ধান্ত নেবেন মোদি-শাহরা

বড়সড় রদবদল করা হলো বিজেপির সংসদীয় কমিটিতে(Parliamentary Committee)। নয়া কমিটি থেকে ছেঁটে ফেলা হলো কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়করিকে(Nitin Gadkari)। একই সঙ্গে বাদ দেওয়া হয়েছে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকেও(Shivraj Singh Chauhan)। তাঁদের পরিবর্তে এই কমিটিতে জায়গা পেয়েছেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদিউরাপ্পা(BS Yediyurappa)।

বিজেপি-র সংসদীয় কমিটি দলীয় সিদ্ধান্ত গ্রহণের সর্বোচ্চ জায়গা। দলের হয়ে যাবতীয় সিদ্ধান্ত, নিজেদের দখলে থাকা রাজ্যের মুখ্যমন্ত্রী, রাজ্য সভাপতি-সহ গুরুত্বপূর্ণ পদে থাকা নেতারা এই কমিটির দ্বারাই চালিত হন। বুধবার সেই সংসদীয় কমিটির সদস্যদের যে নতুন তালিকা বিজেপির তরফে প্রকাশ করা হয় সেখানে একেবারে শীর্ষে রয়েছেন সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তাঁর পাশাপাশি রয়েছেন নরেন্দ্র মোদি, অমিত শাহ, রাজনাথ সিং। এর পাশাপাশি তালিকায় দেখা গিয়েছে, অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল, সুধা যাদব, সত্যনারায়ণ জটিয়া এবং বিএল সন্তোষদের। তবে এখান থেকে নীতীন গড়করির নাম বাদ পড়ায় অবাক অনেকেই।

কারণ বিজেপি সরকারের অভিজ্ঞ মন্ত্রীদের মধ্যে একজন নীতীন। একটা সময় বিজেপির সর্বভারতীয় সভাপতি পদেও ছিলেন তিনি। আর এই কমিটিতে দলের প্রাক্তন সর্বভারতীয় সভাপতিদের রাখার রেওয়াজ রয়েছে। সেখানে তাঁর নাম বাদ পড়াটা স্বাভাবিকভাবে আশ্চর্যজনক। একই রকম ভাবে তালিকায় ইয়েদিউরাপ্পার নাম যোগ হওয়ায় চাঞ্চল্য ছড়িয়েছে। কারণ, তাঁর বয়স ৭৭ বছর। অলিখিত হলেও, সাধারণত বয়স ৭৫ পেরোলে সংসদীয় কমিটিতে রাখা হয় না নেতাদের। মনে করা হচ্ছে, মুখ্যমন্ত্রী পদ থেকে তাকে সরানোয় অসন্তুষ্ট ইয়েদিউরাপ্পার মন পেতে তাঁকে এই কমিটিতে জায়গা দেওয়া হয়েছে।

Previous articleদলবদলে চমক, ইস্টবেঙ্গলের দেবনাথকে তুলে নিল মোহনবাগান
Next articleসিবিআই হেফাজতের মেয়াদ বাড়ল এসএসসির প্রাক্তন ২ উপদেষ্টার