মোদির হিমাচল সফর কভার করতে সাংবাদিকদের ‘চরিত্রের শংসাপত্র’ বাধ্যতামূলক

মোদির হিমাচল সফর কভার করতে গেলে সাংবাদিকদের জন্য বাধ্যতামূলক করা হলো চরিত্রের শংসাপত্র। আগামীকাল হিমাচল প্রদেশ(Himachal Pradesh) সফরে আসছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। তাঁর এই সফরে উপস্থিত থাকার জন্য যে সকল সাংবাদিক আবেদন জানিয়েছেন তাদের প্রত্যেককে চরিত্রে শংসাপত্র জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই ঘটনায় স্বাভাবিকভাবেই অবাক সংবাদ মাধ্যম(media sector)। সরকারের এহেন নির্দেশকে ঘিরে তৈরি হয়েছে বিতর্ক।

হিমাচল প্রদেশে মোদির সফরে জেলা প্রশাসনের তরফে সমস্ত সংবাদ মাধ্যম কর্মীদের জানানো হয়েছে, মোদির সফরে উপস্থিত থাকতে গেলে তাদের চরিত্রগত শংসাপত্র জমা দেওয়ার জন্য। এক্ষেত্রে হিমাচল প্রদেশের স্থানীয় সংবাদ মাধ্যম তো বটেই অল ইন্ডিয়া রেডিও এবং দূরদর্শনের সংবাদ কর্মীদের জন্য এই নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশ জারি রয়েছে সমস্ত প্রিন্ট, ডিজিটাল এবং টেলিভিশন মিডিয়ার জন্যও। পুলিশে তরফে গত ২৯ সেপ্টেম্বরেই এ বিষয়ে স্পষ্ট নির্দেশিকা দিয়ে দেওয়া হয়। স্পষ্টভাবে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, সংবাদমাধ্যম কর্মীদের তাদের চরিত্রগত শংসাপত্র জমা দিতে হবে বিলাসপুরের ডিএসপি অফিসে ১ অক্টোবরের মধ্যে। চরিত্র শংসাপত্র দেখেই সিদ্ধান্ত নেওয়া হবে কারা মোদির সফরে উপস্থিত থাকবেন আর কাদের বাদ দেওয়া হবে।

মোদি সরকারের এহেন পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে আম আদমি পার্টির মুখপাত্র পঙ্কজ পন্ডিত। সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডেকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, তাঁর ২২ বছরের সাংবাদিক জীবনে এই প্রথমবার তিনি এমন উদ্ভট দাবি দেখছেন। “মোদিজি প্রথমবার রাজ্যে আসছেন না। চরিত্রের শংসাপত্রের এহেন দাবি অত্যন্ত অপমানজনক এবং সংবাদ মাধ্যমের স্বাভাবিক কার্যকলাপকে রোধ করার চেষ্টা।”

Previous articleচুঁচুড়ায় একটুকরো আন্দামান দেখতে ভিড় দর্শনার্থীদের
Next articleবিবাহবিচ্ছেদের আগে স্বামীর ঘর ছাড়লে পরে অধিকার দাবি করা যাবে না: সিদ্ধান্ত বম্বে হাইকোর্টের