ভারতের ৫০তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব নিতে চলেছেন ডিওয়াই চন্দ্রচূড়

বর্তমান প্রধান বিচারপতি ইউইউ ললিত সুপ্রিম কোর্টের আগামী প্রধান বিচারপতি হিসেবে সুপারিশ করেছেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নাম

দেশের ৫০তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব নিতে চলেছেন ডিওয়াই চন্দ্রচূড়। আগামী ৯ নভেম্বর দায়িত্ব গ্রহণ করবেন তিনি। আগামী দুই বছর এই দায়িত্বে থাকবেন বিচারপতি চন্দ্রচূড়। বর্তমান প্রধান বিচারপতি ইউইউ ললিত সুপ্রিম কোর্টের আগামী প্রধান বিচারপতি হিসেবে সুপারিশ করেছেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নাম। আজ, মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতিদের বৈঠকে এই সুপারিশ করা হয়।

নিয়ম হিসেবে বর্তমান প্রধান বিচারপতিকে নিজের উত্তরসুরির নাম সুপারিশ করে একটি চিঠি দিতে হয় কেন্দ্রীয় সরকারকে। এরপরে সেই চিঠিটি পাঠানো হয় পরবর্তী প্রধান বিচারপতি এবং আইন মন্ত্রককে।

আনুষ্ঠানিকভাবে এই চিঠি বিচারপতি চন্দ্রচূড়ের হাতে তুলে দেওয়ার জন্য সকাল ১০.৩০ মিনিটে একটি সুপ্রিম কোর্টের সকল বিচারপতিদের নিয়ে বৈঠক করা হয়। ২০২৪ সালের ১০ নভেম্বর অবসর নেবেন বিচারপতি চন্দ্রচুড়।

১৯৯৮ সালে দেশের অ্যাডিশনাল সলিসিটর জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ২০১৩ সালে তিনি এলাহাবাদ হাই কোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হন। পাশাপাশি,তিনি বম্বে হাইকোর্টের সঙ্গেও যুক্ত ছিলেন। ২০১৬ সালে তাঁকে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে উন্নিত করা হয়।

 

 

Previous articleকলসেন্টারের আড়ালে ভয়ঙ্কর চক্র! বিধাননগর পুলিশের তৎপরতায় পর্দা ফাঁস
Next articleফের দিল্লি সফরের সুকান্ত মজুমদার, নাড্ডার সঙ্গে বৈঠকের সম্ভাবনা