রেলে বিশেষ ভাবে সক্ষমদের জন্য সংরক্ষিত আসনের কোটায় পরিবর্তন

ভারতীয় রেল বিশেষ ভাবে সক্ষমদের জন্য সংরক্ষিত আসনের কোটায় একটি নতুন পরিবর্তন করেছে। রেলের তরফে জানানো হয়েছে, বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিরা যাতে যাত্রার সময় সিট নিয়ে কোনও ধরনের সমস্যার মুখোমুখি না হন এবং তাঁদের যাত্রা আরামদায়ক হয় সেজন্য এই পরিবর্তন করা হয়েছে। এই পরিবর্তন শুধুমাত্র তাদের  জন্যই নয়, তাদের সঙ্গে থাকা পরিচারকদের জন্যও করা হয়েছে।

কী সেই পরিবর্তন? বিশেষ ভাবে সক্ষমদের জন্য মেল ও এক্সপ্রেস ট্রেনে বিভিন্ন শ্রেণিতে বিভিন্ন কোটা নির্ধারণ করা হয়েছে। রেলের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, এবার থেকে বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের জন্য স্লিপার ক্লাসে ৪টি বার্থের কোটা থাকবে, যার মধ্যে দুটি নিচের আসন এবং দুটি মাঝখানের আসন থাকবে।

থার্ড এসিতে, ২টি ক্লাস বিশেষ ভাবে সক্ষমদের জন্য সংরক্ষিত থাকবে, যার মধ্যে একটি আসন লোয়ার বার্থ এবং একটি মাঝের বার্থ থাকবে৷

গরিব রথ এক্সপ্রেস ট্রেনে পুরো ভাড়ায় চারটি কোটা নির্ধারণ করা হয়েছে যাতে দুটি বার্থ লোয়ার এবং দুটি আপার বার্থ থাকবে। যেসব ট্রেনে সেকেন্ড ক্লাস সিটিং বা এসি চেয়ার কারের দুটির বেশি কোচ রয়েছে সেসব ট্রেনে বিশেষ ভাবে সক্ষমদের জন্যও কোটা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে বিশেষ ভাবে সক্ষমদের জন্য ২টি আসন সংরক্ষিত রাখা হয়েছে।
রেলের সব আঞ্চলিক সদর দফতরে এই নতুন নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়েছে।

 

Previous articleআতিককে লক্ষ্য করে ১০-১২ রাউন্ড গু.লি!খু.নের পর উঠল ‘জয় শ্রীরাম’ ধ্বনি!
Next articleআজ ওয়াংখেড়েতে নামছে কেকেআর, মুম্বইয়ের বিরুদ্ধে জয় লক্ষ‍্য নীতীশদের