শিক্ষা দফতরেও নতুন কমিশন! পরিকল্পনা রাজ্য সরকারের

বেসরকারি স্কুলগুলিকে নিয়ন্ত্রণ করতে স্বাস্থ্য কমিশনের ধাঁচে শিক্ষা দফতরেও নতুন কমিশন তৈরি করা হতে পারে।

বেসরকারি স্কুলের বেতন-সহ বিভিন্ন বিষয় নিয়ন্ত্রণ করতে রাজ্য সরকার স্বাস্থ্য কমিশনের ধাঁচে পৃথক কমিশন গঠনের পরিকল্পনা নিয়েছে। বুধবার তেমনই নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। শিক্ষা দফতর (Education Department) সূত্রের খবর, বেসরকারি স্কুলগুলিকে নিয়ন্ত্রণ করতে স্বাস্থ্য কমিশনের ধাঁচে শিক্ষা দফতরেও নতুন কমিশন তৈরি করা হতে পারে।

বুধবার নবান্নে রাজ্যের সমস্ত দফতরের মন্ত্রী, সচিব এবং জেলাশাসকদের নিয়ে প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) অভিযোগ করেন, রাজ্যের বহু বেসরকারি স্কুল সরকারের নির্দেশিকা মানছে না। এই বিষয়ে সম্প্রতি রাজ্য সরকারের তরফে জারি করা অতি গরমের জন্য এক সপ্তাহের ছুটি ঘোষণার বিষয়টি তুলে ধরেন শিক্ষামন্ত্রী। বলেন, বহু বেসরকারি স্কুল (School) রাজ্যের এই নির্দেশ মানেনি। শিক্ষামন্ত্রীর এমন অভিযোগের পর বেসরকারি হাসপাতালগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য বেসরকারি স্কুলগুলিকে নিয়ে ‘শিক্ষা কমিশন’ গঠন করা যায় কি না তা দেখার জন্য মুখ্যসচিবকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

এর আগেও রাজ্য সরকারের তরফে বেসরকারি স্কুলগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য কমিশন করার কথা ভাবা হয়েছিল। কিন্তু সেই সময় বিষয়টি নিয়ে আর এগোনো হয়নি। সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর নির্দেশের পর শীঘ্রই মুখ্যসচিব বিষয়টি নিয়ে স্কুল শিক্ষা দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন।

 

 

 

Previous articleস্বস্তির বৃষ্টিতেও বিষাদ! বজ্রপাতের জেরে ম.র্মান্তিক পরিণতি ৪ যুবকের, গুরুতর জ.খম আরও ৬
Next articleকেকেআরের কাছে ম‍্যাচ হেরে ক্ষুব্ধ কোহলি, একহাত নিলেন দলের ক্রিকেটারদের