দুর্গোৎসবে মাতলো রাজধানী, আরামবাগ পুজো সমিতির এবারের থিম ‘সবুজ মাটির খোঁজ’

আজ মহাষষ্ঠী। দুর্গোৎসবের শুভারম্ভ। কল্লোলিনী কলকাতা ছাড়িয়ে বাঙালির দুর্গাপুজো আজ ছড়িয়ে পড়েছে দেশ-বিদেশের প্রতিটি কোণে। কলকাতার মতো না হলেও থিম ভাবনায় পিছিয়ে নেই দিল্লিও। রাজধানীর আরামবাগ পুজো সমিতির এবারের থিম ‍‘ইন সার্চ অফ গ্রিন আর্থ’ বা ‘সবুজ মাটির খোঁজ’ ‍। চিরাচরিত প্রথা অনুযায়ী দশভুজার হাতে অস্ত্রের বদলে এখানে শোভা পেয়েছে ফুল। আরামবাগ পুজো সমিতির আয়োজন এবার ৩৫ বছরে পা দিল। এখানকার মা দুর্গা এসেছেন কলকাতা থেকে ১৬০০ কিলোমিটার পথ ট্রাকে পাড়ি দিয়ে।

আরামবাগ পুজোসমিতির কর্মকর্তাদের বক্তব্য ‍‘ফেস্টিভাল উইথ দ্য পারপাস’। এটাই আমাদের প্রতি বছরের থিম ভাবনার মূল কথা। পুজো সমিতির চেয়ারম্যান অভিজিৎ বসুর বক্তব্য, এবারের থিম পরিবেশ রক্ষায় মানুষকে উদ্বুদ্ধ করবে। নতুন প্রজন্মকে সবুজ পরিবেশের বার্তা দেবে। ১৯৮৮ সালে যাত্রা শুরু করে এই পুজো সমিতি। থিমের মাধ্যমে সমাজে সাংস্কৃতিক ও সামাজিক সমস্যাগুলিকে নিয়ে সচেতনতার প্রচার চালান উদ্যোক্তারা। প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম এই পুজো কমিটির উৎসবে শামিল হয়েছিলেন।
আরামবাগ পুজো সমিতির এবারের উৎসবে জলবায়ু পরিবর্তন এবং তার সঙ্গে সংগতিপূর্ণ জীবনযাপনের গুরুত্ব তুলে ধরা হয়েছে। পুজোর মাধ্যমে বিভিন্ন সামাজিক সমস্যা জনসাধারণের সামনে তুলে ধরে তাদের সামাজিক দায়িত্ব সম্পর্কে সচেতন করে তোলাই উদ্দেশ্য।
ইতিমধ্যেই বাংলার কীর্ণাহার থেকে এসেছে ঢাকির দল। চারদিন ধরে কয়েক হাজার লোককে ভোগ খাওয়ানোর জন্য বাঁকুড়া থেকে এসেছেন রাঁধুনি।
আরামবাগ পুজো কমিটির সভাপতি অভিজিৎ বোস বলেন, পরিবেশ রক্ষায় দুর্গার হাতে অস্ত্রের জায়গায় ফুল দেওয়া হয়েছে, একটি শান্তিপূর্ণ বিশ্ব গড়ে তোলার মাধ্যমে মানবতা রক্ষার বার্তা হিসেবে। আমরা এমন পৃথিবী চাই যেখানে সন্ত্রাস, যুদ্ধ ও রক্তপাতের কোনও স্থান নেই।

Previous articleহামাস ও পুতিনকে এক আসনে বসিয়ে একযোগে আক্রমণ বাইডেনের
Next articleSTF-এর অভিযান, পুজোর মুখে শহরে উদ্ধার ১৬ কোটির মাদক