এবার মাধ্যমিকে পরীক্ষা কেন্দ্রে জলের বোতলও নিষিদ্ধ করল পর্ষদ

২ ফেব্রু়য়ারি থেকে শুরু হচ্ছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা। এ রাজ্যের ছাত্রছাত্রীদের জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক। জীবনের গুরুত্বপূর্ণ এই পরীক্ষাকে সুষ্ঠু ও স্বচ্ছভাবে পরিচালনা করতে বদ্ধপরিকর পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। একদিকে যেমন প্রশাসনের তরফে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে, তেমনি পরীক্ষার্থীদেরও মেনে চলতে হবে বেশ কিছু গাইড লাইন। এবারও বেশ কিছু সামগ্রী নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করার উপর নিষেধাজ্ঞা জারি করেছে পর্ষদ। এমনকী, পরীক্ষাকেন্দ্রে জলের বোতল নিয়েও প্রবেশ করতে পারবে না কোনও পরীক্ষার্থী।

মধ্যশিক্ষা পর্ষদের তরফে প্রকাশিত স্ট‌্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) অনুযায়ী, বই, নোটসের মতো কোনও রকম পড়াশোনার সামগ্রী, ফাইল, ক্যালকুলেটর, স্মার্ট ঘড়ি, পেন ড্রাইভ, লগ টেবিল, বৈদ্যুতিন পেন/স্ক্যানার, কার্ডবোর্ড, জলের বোতল, মোবাইল ফোন, ব্লুটুথ যন্ত্র, কিন্ডেল রিডার, ইয়ারফোন/বাডস, ট্যাব, পেজার্স, হেল্থ ব্যান্ড, ক্যামেরা, ওয়ালেট ইত্যাদি সামগ্রী নিয়ে পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ।

অন্যদিকে, জলের বোতল নিয়ে ঢুকতে পারবে না পরীক্ষার্থীরা, তবে পর্ষদের তরফে পরীক্ষাকেন্দ্রের প্রতিটি রুমে পর্যাপ্ত পানীয় জলের সুব্যবস্থ রাখার রাখার নির্দেশ দেওয়া হয়েছে স্কুলগুলিকে।

২ ফেব্রুয়ারি থেকে শুরু মাধ্যমিক। সকাল ৯টা ৪৫ থেকে শুরু, চলবে দুপুর ১টা পর্যন্ত। পরীক্ষার্থী প্রায় ৯ লক্ষ ২৩ হাজার। সকাল সাড়ে আটটা থেকে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবে। সকাল ৯টা ৪৫-এ পরীক্ষার্থীদের মধ্যে প্রশ্নপত্র বিতরণ। ৯টা ৫৫-য় বিতরণ হবে উত্তরপত্র। ১০টা থেকে লেখা শুরু। মোট পরীক্ষাকেন্দ্র ২৬৭৫।


Previous articleঅসুস্থকে নিয়ে নিজেই ছুটলেন হাসপাতালে, পদযাত্রায় ঝলমলে মানবিক মুখ্যমন্ত্রীর ক্যারিশমা 
Next articleশুভেন্দুর সাসপেনশন তুলে নিলেন স্পিকার, বাজেট অধিবেশনে যোগ দেওয়ার বাধা রইল না