বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি! মাসের শেষেই ঘূর্ণিঝড়ের পূর্বাভাস আলিপুরের

বৃহস্পতিবার থেকেই বাড়বে গরমের দাপট। সঙ্গে থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তিও। চলতি সপ্তাহে কয়েক দিনের মধ্যে ৪ থেকে ৫ ডিগ্রি গরম বাড়তে পারে বলে জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। ফলে শীঘ্রই ফের পারদের কাটা ৪০ ডিগ্রি ছুঁয়ে ফেলবে। তবে বুধবার হাওয়া অফিস জানিয়েছে এবার আর শুকনো গরম নয়, জ্যৈষ্ঠের আর্দ্রতাজনিত অস্বস্তিকর আবহাওয়ায় নাজেহাল অবস্থা হতে পারে বঙ্গবাসীর।


আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শনিবারের মধ্যে কলকাতার তাপমাত্রা পৌঁছে যাবে ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে, বাঁকুড়া, পুরুলিয়- সহ পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রি ছুঁয়ে যেতে পারে। হাওয়া অফিস সূত্রে খবর, বুধবার কলকাতার আকাশ থাকবে মেঘলা। দিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকলেও রাতের তাপমাত্রা থাকবে স্বাভাবিকের উপরে। বেলা বাড়লে বাড়বে গরমের দাপট‌। বাতাসে দলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিক অস্বস্তিও চরমে উঠবে।

 

বুধবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১.১ ডিগ্রি বেশি। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস যা ০.৮ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় কলকাতার তাপমাত্রা ২৭ থেকে ৩৬ ডিগ্রি থাকবে। এদিন আলিপুর জানিয়েছে বুধবার থেকে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাগুলিতেই তাপমাত্রা ক্রমশ বাড়বে। চলতি সপ্তাহেই পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হতে পারে। শুক্রবারের মধ্যে তিন থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। পাশাপাশি আজ বুধবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ কমবে। বৃহস্পতিবার থেকে প্রায় কোনও জেলাতেই বৃষ্টির পূর্বাভাস নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।

এদিকে তাপমাত্রার পারদ যখন বাড়ছে সেই সময় নতুন করে ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি। চলতি মাসের শেষে দক্ষিণ বঙ্গোপসাগরে তৈরি হতে পারে একটি ঘূর্ণিঝড়। ওমানের দেওয়া সম্ভাব্য ঘূর্ণিঝড়টির নাম ‘রিমাল’ যার অর্থ ‘বালু’। ২০ থেকে ২৭ মে-র মধ্যে তা বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের স্থলভাগে আছড়ে পড়তে পারে রিমাল।

Previous articleটানা ১২ ঘণ্টা লাগাতার অভিযান! রাজস্থানের খনি থেকে উদ্ধার ১৫ কর্মী, আশঙ্কাজনক ৩
Next article‘জানা নেই’! হলফনামায় স্ত্রী যশোদাবেনকে নিয়ে ‘ঢোক গিলতে’ই বিতর্কে মোদি