মমতা-১০৭, অভিষেক -৭২! লোকসভা ভোটে রেকর্ড প্রচার তৃণমূলের দুই শীর্ষ নেতৃত্বের

সবমিলিয়ে তিনি রেকর্ড ১০৭টি জনসভা ও পদযাত্রা করলেন। মাঝে অসমেও দলীয় প্রার্থীদের সমর্থনে প্রচারে গিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো

প্রায় আড়াই মাস ধরে চলতে থাকা ম্যারাথন লোকসভা নির্বাচনের বাকি আর মাত্র একটি দফা। গত, ১৯ এপ্রিল যে লোকসভা ভোট শুরু হয়েছিল, তা শেষ হবে আগামী ১ জুন, শনিবার। ওইদিন গোটা দেশের সঙ্গে এ রাজ্যেও সপ্তম তথা শেষ দফার ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে চলেছে। আজ, শেষদফা প্রচারের শেষদিন। এই আড়াই মাসে বিভিন্ন দলের হেভিওয়েট নেতানেত্রীরা দলীয় প্রার্থীদের সমর্থনে মিটিং, মিছিল, রোড -শো করেছেন। কিন্তু সংখ্যার বিচারে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধারে কাছে কেউ নেই! আজ শেষদিনের প্রচারে যাদবপুর থেকে আলিপুর পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার পথ পায়ে হেঁটে প্রদক্ষিণ করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবারের নির্বাচনে এটাই তাঁর শেষ কর্মসূচি।
আর সবমিলিয়ে তিনি রেকর্ড ১০৭টি জনসভা ও পদযাত্রা করলেন। মাঝে অসমেও দলীয় প্রার্থীদের সমর্থনে প্রচারে গিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো। যদিও সেই জনসভা ১০৭টির হিসেবের মধ্যে নেই।

গত ৩১ মার্চ, মমতা বন্দ্যোপাধ্যায় নদিয়ার কৃষ্ণনগরে এবার লোকসভা নির্বাচনের জন্য প্রথম সভাটি করেছিলেন। ধুবুলিয়ার মাঠ থেকে দলের প্রার্থী তথা বহিষ্কৃত সাংসদ মহুয়া মৈত্রের সমর্থনে তিনি প্রথম প্রচারটি করেছিলেন। যা আসলে চব্বিশের লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায়ের কৃষ্ণনগর থেকে প্রচারে শুরু ভিন্ন মাত্রায় তাৎপর্যপূর্ণ। এরপর একে একে দফা ধরে ধরে উত্তর থেকে দক্ষিণ, পশ্চিমের প্রতিটি জেলায় প্রতিটি প্রার্থীর সমর্থনে প্রচার সেরেছেন তৃণমূল নেত্রী। ঝড়, জল উপেক্ষা করে হাজার হাজার মানুষ তাঁর সভায় যোগ দিয়েছেন। যেখানেই পদযাত্রা করেছেন, সেখানেই হয়েছে জনসুনামি।

অন্যদিকে, তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও কম যান না। তিনি সভা ও রোড – শো মিলিয়ে ৭২টি কর্মসূচিতে অংশ নিয়েছেন। যদিও বিভিন্ন জেলার পার্টি নেতৃত্বের সঙ্গে যে আভ্যন্তরীণ দলীয় বৈঠক অভিষেক করেছেন, সেই সংখ্যাটি এক্ষেত্রে ধরা হয়নি। অভিষেক বন্দ্যোপাধ্যায় এবার লোকসভা নির্বাচনে প্রথম সভাটি করেছিলেন গত ১৬ মার্চ। ওইদিন দলীয় প্রার্থী জুন মালিয়ার সমর্থনে মেদিনীপুরে জনসভায় উপস্থিত ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। ঘটনাচক্রে ওইদিনই ৭ দফায় লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। আর অভিষেক, আজ ৩০ মে নিজের কেন্দ্র ডায়মন্ড হারবারে তাঁর কর্মসূচি শেষ করলেন। গত আড়াই মাস ধরে গোটা বাংলা জুড়ে দলীয় প্রার্থীদের সমর্থনে প্রচার করেছেন। সময় করে মাঝে মধ্যে নিজের কেন্দ্রেও জনসভা, রোড – শো করেছেন অভিষেক। আজ শেষদিন ফলতা ও মহেশতলাতেও জোড়া রোড – শো করে এবারের মতো তাঁর কর্মসূচি শেষ করলেন অভিষেক। দলনেত্রীর মতই অভিষেকের সমস্ত কর্মসূচিতে ছিল শুধুই কালো মাথার ভিড়!





 

Previous articleBJP ক্ষমতায় আসছে না! মেগা পদযাত্রার শুরুতেই বিরাট মন্তব্য তৃণমূল সুপ্রিমোর
Next articleআইফোনের দাবিতে বৃহন্নলার পালিতা মেয়েকে খুনের চেষ্টা! গ্রেফতার স্বামী