ভোটের মাঝেই সরকারি সম্পত্তি বিক্রির সিদ্ধান্ত! BSNL-MTNLএর জমি চিহ্নিত করল মোদি সরকার

লোকসভা নির্বাচন (Loksabha Election) চলাকালীন সরকারি সম্পত্তি (Property ) বিক্রি করতে একেবারে উঠেপড়ে লাগল কেন্দ্রের মোদি সরকার (Modi Govt)। নির্বাচনের সঙ্গে সমান তালে সরকারি সম্পত্তি বিক্রির প্রক্রিয়া চলছে। এবার টেলিযোগাযোগ বিভাগ রাষ্ট্রায়ত্ব ভারত সঞ্চার নিগম লিমিটেড (BSNL ) এবং মহানগর টেলিফোন নিগম লিমিটেড (MTNL) এর মালিকানাধীন প্রায় ৬০০-র বেশি জমি ও বিল্ডিংগুলিকে সরাসরি বিক্রির জন্য চিহ্নিত করেছে৷ মূলত জমি বিক্রি করে কেন্দ্র উভয় টেলিকম-ক্ষেত্রের ঋণ কমাতে চাইছে বলে মত বিশেষজ্ঞ মহলের। এই সম্পত্তিগুলি বিক্রি করে সরকার ২০ হাজার কোটি টাকারও বেশি পেতে পারে।

গত ২১ মে কেন্দ্রীয় মন্ত্রকের সমস্ত সচিব এবং রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্য সচিবদের উদ্দেশ্যে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস-এর সচিব নীরজ মিত্তল এক বার্তায় একথাই জানিয়েছেন। তবে লোকসভা ভোট চলাকালীন মোদি সরকারের এমন ‘জুমলাবাজি’কে কটাক্ষ করতে ছাড়েনি বিরোধীরা। বিরোধীদের অভিযোগ ধীরে ধীরে সব সম্পত্তি বেচে দেশকে দেউলিয়া করতে উঠেপড়ে লেগেছে মোদি সরকার।

নীরজ আরও জানান, সম্প্রতি বিএসএনএল একটি ওয়েবসাইট তৈরি করেছে যেখানে সমস্ত জমির টুকরো এবং বিল্ডিংগুলিকে সারা দেশে সরাসরি বিক্রয়ের জন্য তালিকাভুক্ত করা হয়েছে৷ বিএসএনএল এবং এমটিএনএল টেলিকমিউনিকেশন বিভাগের প্রশাসনিক নিয়ন্ত্রণাধীন রাষ্ট্রায়ত্ব সংস্থা । ২০১৯ সালে কেন্দ্রীয় মন্ত্রিসভা এই দুটি সংস্থার পুনরুজ্জীবন পরিকল্পনা অনুমোদন করেছে। বিএসএনএলের সম্পত্তি সারা দেশে ছড়িয়ে আছে এবং এমটিএনএল-এর সম্পত্তি রয়েছে দিল্লি এবং মুম্বাইতে। এবার সরকার সরাসরি সেই সম্পত্তি বিক্রয়ের জন্য এমটিএনএল -এর ১০০ টিরও বেশি সম্পত্তি নির্দিষ্ট করেছে৷ এর মধ্যে রয়েছে দিল্লিতে ৪৮ এবং মুম্বাই-সহ মহারাষ্ট্রে মোট ৫২ টি সম্পত্তি। তাদের মধ্যে বিশিষ্ট হল কনট প্লেস (নয়া দিল্লি), প্রভাদেবী (মুম্বাই) এর বিখ্যাত এমটিএনএল টেলিফোন হাউস এবং কোলাবায় (মুম্বাই) টেলিফোন ভবন।


Previous articleএবারই প্রথম ভোট দেবেন পাভলভ, লুম্বিনীর আবাসিকরা
Next articleকেন্দ্রের মিথ্যাচারের কথা মনে রেখে শেষ দফায় ভোট দেওয়ার ডাক দেশ বাঁচাও গণমঞ্চের