‘লড়াই শেষ হয়নি’, দিল্লিতে গুরুত্বপূর্ণ বৈঠকে I.N.D.I.A. জোটের সদস্যরা

খাড়গে জানান ঘরোয়া আলোচনায় ভোটের গণনা নিয়ে আলোচনায় যোগ দেয় শরিকদলগুলি। সেই সংক্রান্ত কৌশল নির্ধারণ করা হয়

নির্বাচনে ভোটগ্রহণ প্রক্রিয়া শেষ হচ্ছে শনিবার। কিন্তু লড়াই শেষ হয়নি। ৪ জুন, মঙ্গলবার ভোটের গণনা। সেই সঙ্গে পরবর্তী পরিকল্পনা কীভাবে নেওয়া হবে, তাই নিয়ে দিল্লিতে গুরুত্বপূর্ণ বৈঠকে বিজেপি বিরোধী I.N.D.I.A. জোটের সদস্যরা। শনিবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের বাসভবনে বৈঠকে যোগ দেন সদস্য দলের প্রতিনিধিরা। এই বৈঠকে নির্বাচনের জন্য উপস্থিত থাকতে না পারার কথা আগেই জানিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে মূলত নির্বাচনে গণনা নিয়ে বৈঠক হওয়ায় অনুপস্থিতিতে তেমন প্রভাব পড়বে না বলে রাজনীতিকদের অনুমান।

নির্বাচনের শেষ দফার ভোটের দিনই জোটের বৈঠক ডেকেছিল জোট শরিক দলগুলি। কংগ্রেস সভাপতি খাড়গে জানান, নির্বাচনের গণনা প্রক্রিয়ায় কীভাবে লড়াই চালানো হবে তাই নিয়ে জোটের দলগুলি পন্থা স্থির করার জন্য আলোচনায় বসে। এখনই সরকার গঠন বা নেতৃত্ব নিয়ে আলোচনার কথা জানানো হয়নি জোটের তরফে। তাঁদের লক্ষ্য সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করা ও তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।

খাড়গে জানান ঘরোয়া আলোচনায় ভোটের গণনা নিয়ে আলোচনায় যোগ দেয় শরিকদলগুলি। সেই সংক্রান্ত কৌশল নির্ধারণ করা হয়। তবে মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও এই বৈঠকে যোগ দেননি তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন ও কাশ্মীরের পিডিপির সভাপতি মেহবুবা মুফতি। মমতা আগেই জানিয়ে ছিলেন নির্বাচন প্রক্রিয়ার মধ্যে তাঁর পক্ষে যোগ দেওয়া সম্ভব নয়। অন্যদিকে রেমাল পরবর্তী পরিস্থিতিতে রাজ্যের মানুষের প্রয়োজনের কথাও তিনি তুলে ধরেছিলেন।

শনিবার বৈঠকে কংগ্রেসের তরফে সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গের পাশাপাশি প্রিয়াঙ্কা গান্ধীও উপস্থিত ছিলেন। ছিলেন অখিলেশ যাদল, তেজস্বী যাদব, অরবিন্দ কেজরিওয়াল, রাঘব চাড্ডা, ফারুক আবদুল্লা, সীতারাম ইয়েচুরি, ডি রাজা প্রমুখ। সেই সঙ্গে উজ্জ্বল উপস্থিতি ছিল জেলবন্দি ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের স্ত্রী কল্পনা সোরেনের।

Previous articleকয়লা মাফিয়া জয়দেব মণ্ডলের চারদিনের পুলিশ হেফাজতের নির্দেশ
Next article“দেশে থাকার সবচেয়ে বড় অধিকার হারালাম”! ভোট দিতে না পেরে চরম ক্ষুব্ধ স্বস্তিকা