‘ফ্যান্টাসি পোল’, সমীক্ষার ফলে রাহুলের গলায় সিধু মুসেওয়ালার গান!

লোকসভা নির্বাচনের শেষে সংবাদ মাধ্যম ব্যস্ত বুথ ফেরৎ সমীক্ষা নিয়ে। সমীক্ষার ফলাফল নিয়ে কার্যত দ্বিধাবিভক্ত গোটা দেশ। তবে শনিবারের বুথ ফেরৎ সমীক্ষাকে (exit poll) ‘ফ্যান্টাসি পোল’ (fantacy poll) দাবি করলেন। সেই সঙ্গে শনিবার মল্লিকার্জুন খাড়গের দাবি অনুযায়ী I.N.D.I.A. জোট ২৯৫ পাওয়ার দাবিকেই রবিবার সমর্থন করলেন রাহুল গান্ধী (Rahul Gandhi)।

শনিবার নির্বাচনের শেষে কংগ্রেস সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge) দাবি করেন দেশের ক্ষমতায় আসছে I.N.D.I.A. জোট। রবিবার ভোট গণনা নিয়ে জোট শরিকদের বৈঠকে প্রত্যেক শরিকদল তাঁদের প্রত্যাশার কথা জানান। তার প্রেক্ষিতেই খাড়গে ঘোষণা করেন বিরোধী জোট অন্তত ২৯৫টি আসন পাবে। তার থেকে বেশি আসনেরও দাবি করে জোট শরিকরা। তবে সন্ধ্যা থেকে দেশের বুথ ফেরৎ সমীক্ষাগুলি উল্টো ফলাফল পেশ করতে থাকে।

ভোট গণনা নিয়ে রবিবার জরুরি বৈঠক ডাকে জাতীয় কংগ্রেস। দিল্লিতে কংগ্রেসের সদর দফতরে বৈঠক শেষে বুথ ফেরৎ সমীক্ষা নিয়ে প্রতিক্রিয়া দেন রাহুল গান্ধী। তাঁর দাবি, “এটার নাম একজিট পোল (exit poll) নয়। এটার নাম মোদির মিডিয়া পোল (Modi media poll)। এটা ওনার ফ্যান্টাসি মিডিয়া পোল।”

সেই সঙ্গে প্রশ্ন করা হয় বিরোধী জোট কত আসন পেতে পারে। সেখানেই তিনি ব়্যাপার সিধু মুসেওয়ালার গান ‘২৯৫’-এর উল্লেখ করেন। পঞ্জাবী ব়্যাপার সিধুর গানে সংবিধানের ২৯৫-এ ধারার অসম্মানের বিরোধিতা করা হয়েছে। মূলত ধর্মীয় ভাবাবেগকে আঘাত করার বা আঘাত করার চেষ্টা থেকে নিরাপত্তা দেয় এই ধারা। নির্বাচনের ফলাফল নিয়ে সেই গানকেই টেনে আনলেন রাহুল গান্ধী। তিনি পাল্টা প্রশ্ন করেন, “আপনারা সিধু মুসেওয়ালার (Sidhu Moosewala) গান শুনেছেন? নির্বাচনের ২৯৫ হবে।”

Previous articleবিজেপির করানো চক্রান্তের এক্সিট পোল মানি না : মমতা
Next articleঅশান্তি বরদাস্ত নয়! ভোট মিটতেই সন্দেশখালিতে ১৪৪ ধারা জারি পুলিশের