নস্যাৎ ‘ওভার রেটেড’ পি কে-র পূর্বানুমান, “বিজেপি প্রভাবিত” কটাক্ষ নানা মহলের

বাংলা নিয়ে যা বলেছিলেন, তার কিছুই মিলল না। বাংলার রায়ে নস্যাৎ হয়ে গেল ভোট কুশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor) তথা পি কে-র পূর্বানুমান। শুধু বাংলা নয়, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্র নিয়েও তাঁর অনুমান ডাহা ফেল। আগেই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) সাংবাদিকের প্রশ্নের উত্তরে তাঁর দলে একসময়ের পরামর্শদাতা সম্পর্কে একশব্দে বলেছিলেন ‘Over Rated’। এই নির্বাচনের ফলের পরে এই কথাই প্রমাণিত হল। অতিমাত্রায় চর্চিত- কিন্তু বাস্তবের সঙ্গে দূরত্ব রয়েছে তাঁর।লোকসভা নির্বাচনের শুরু পর থেকে বিভিন্ন সংবাদ মাধ্যমে এবারের ফল নিয়ে ভবিষ্যবাণী করছিলেন পি কে। আর তাতেই বারবার তিনি বাংলায় BJP-র ভালো ফল, আসন বাড়ার সম্ভাবনার কথা শুনিয়েছেন। গত লোকসভা ভোটে গেরুয়া শিবির যত আসনে জিতেছিল, তার থেকে আসন কমবে না। এমনকী, সন্দেশখালিকাণ্ড তৃণমূলের বিরুদ্ধে যাবে বলেও মন্তব্য করেন তিনি। ধারাবাহিক ভাবে জাতীয় সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে প্রশান্ত (Prashant Kishor) বলেছিলেন, বিজেপির বিধানসভা ভোটের ফল দেখে লোকসভা বিচার করা ঠিক নয়।

এমনকী, ভোটকৌশলী PK-কে একথাও বলতে শোনা গিয়েছিল যে, সর্বভারতীয় স্তরে অনেকে ভাবছেন বাংলায় বিজেপি শেষ। কিন্তু আদপে বিজেপি এখন বাংলায় খুব শক্তিশালী রাজনৈতিক দল। প্রশান্ত কিশোরের মত ছিল, উনিশের ভোটে বিজেপি বাংলায় যত আসনে জিতেছে, তার থেকে কমবে না। কিন্তু বাস্তবের ফল হল ঠিক তার উল্টো।

রাজনৈতিক মহলের মতে, প্রশান্ত কিশোর যেভাবে মন্তব্য করছিলেন, তাতে অনেকেরই মনে হয় তিনি বিজেপির মুখপাত্র হয়ে কাজ করছেন। এমনকী ভোটের মধ্যে একবার এমন কথা রটেও যায়। পরে অবশ্য বিজেপির তরফে জানানো হয়, পিকে তাঁদের মুখপাত্র নন। অনেকের মতে, বিজেপির হাত ধরে তিনি রাজ্যসভায় যেতে চেয়েছিলেন। অথচ নীতীশের জেডিইউ যখন বিহারের বিজেপির সঙ্গে গাঁচছড়া বেধে সরকার চালাচ্ছিল, তখন তার বিরোধিতা করে দল ছাড়েন এই প্রশান্ত কিশোরই।

আরও খবর: ‘একই পথে’ তেজস্বী-নীতিশ! আজ দিল্লি যাত্রায় এক বিমানে দুই নেতা

বুথ ফেরৎ সমীক্ষা প্রকাশের পরেও প্রশান্ত কিশোর নিজের এক্স হ্যান্ডেলে দম্ভ ভরা পোস্ট করেন। বলেন, সোশাল মিডিয়ায় স্বঘোষিত বিশেষজ্ঞ, ভুয়ো নেতা বা সাংবাদিকদের কথা শুনে সময় নষ্ট করবেন না। কিন্তু এখন তাঁর কথা লোকে কেন শুনবে? কারণ, এবার তো এটাই প্রমাণ হল, তিনি ওভার রেটেড।







Previous articleবিশ্বের ৩০০ কোটি মানুষ বিপদে! কোন পথে এগোচ্ছে রাষ্ট্রসঙ্ঘ
Next articleনিশীথ হারতেই কোচবিহারে সন্ত্রাস শুরু বিজেপির