WBCHSE: দু দফায় পরীক্ষা! একাদশের দুই সেমিস্টারের রুটিন প্রকাশ সংসদের

একাদশ-দ্বাদশ শ্রেণিতে চলতি শিক্ষাবর্ষ থেকে সেমিস্টার সিস্টেম চালু করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এবার একাদশ শ্রেণির জন্য প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের দিন ঘোষণা করল সংসদ।

বুধবার বিজ্ঞপ্তি দিয়ে সংসদের তরফে জানানো হয়েছে, প্রথম সেমিস্টার শুরু হবে আগামী ১৩ সেপ্টেম্বর থেকে চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। দুপুর ৩টে থেকে ৪টে ১৫ মিনিট পর্যন্ত পরীক্ষা চলবে। ভিস্যুয়াল আর্টস, মিউজ়িক এবং ভোকেশনাল বিষয়গুলির পরীক্ষার সময় কমানো হয়েছে। সেক্ষেত্রে পরীক্ষা নেওয়া হবে দুপুর ৩টে থেকে ৩টে ৪৫ মিনিট পর্যন্ত।

আরও পড়ুন- সরকারি দফতর-ভবনে বিদ্যুত খরচে রাশ টানতে উদ্যোগী রাজ্য! জারি ১৬ দফা নির্দেশিকা

অপরদিকে, দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা শুরু হবে ২০২৫ সালের ৩ মার্চ থেকে, চলবে ১৮ মার্চ পর্যন্ত। দ্বিতীয় সেমিস্টারে পরীক্ষা হবে দুপুর ৩টে থেকে বিকেল ৫টা পর্যন্ত। ভিস্যুয়াল আর্টস, মিউজ়িক এবং ভোকেশনাল বিষয়গুলির পরীক্ষা হবে দুপুর ৩টে থেকে বিকেল ৪টে ১৫ মিনিট পর্যন্ত। এছাড়াও এই বছর থেকেই শুরু হয়েছে সাপ্লিমেন্টারি পরীক্ষা দেওয়ার ব্যবস্থা। সংসদ জানিয়েছে, এই সাপ্লিমেন্টারি পরীক্ষার হবে আগামী বছরের ফেব্রুয়ারি মাসে। উল্লেখ্য, সংসদ শুধু মাত্র রুটিন প্রকাশ করেছে। এরপর স্কুলগুলো প্রশ্নপত্র তৈরি থেকে মূল্যায়ন যাবতীয় কাজ পরিচালনা করবে।

 

Previous articleসরকারি দফতর-ভবনে বিদ্যুত খরচে রাশ টানতে উদ্যোগী রাজ্য! জারি ১৬ দফা নির্দেশিকা
Next articleএকাদশে রেজিস্ট্রেশন বাকি প্রায় ২৪ হাজার! ক্ষুব্ধ সংসদ, বাড়ল নাম নথিভুক্তির সময়সীমা