পুরীতে মিলল বহুমূল্য প্রাচীন মূর্তি, রত্নভাণ্ডার ফের খোলা হবে বৃহস্পতিবার

পুরীর জগন্নাথ ধামের রত্ন ভাণ্ডার । কী রয়েছে তাতে, সারা ভারতের নজর ছিল সেই দিকেই। আদৌ কি খোলা যাবে রত্নভাণ্ডার, সন্দেহ ছিল অনেকেরই। কিন্তু শেষ পর্যন্ত দরজা খুলল নীলমাধবের রত্নভাণ্ডারের।গত রবিবার খোলা হয়েছে পুরীর জগন্নাথ মন্দিরের রত্নভাণ্ডার। এবার সেখান থেকে মিলল বহুমূল্য প্রাচীন মূর্তি। জানা গিয়েছে, মূল্যবান ধাতু দিয়ে গড়া বেশ কয়েকটি মূর্তি পাওয়া গিয়েছে রত্নভাণ্ডার থেকে। এদিকে শ্রী জগন্নাথ টেম্পল অ্যাডমিনিস্ট্রেশন (এসজেটিএ)-এর তরফে জানানো হয়েছে, রত্নভাণ্ডার ফের খোলা হবে বৃহস্পতিবার।

১৯৭৮ সালে শেষবার অডিট হয়েছিল রত্ন ভাণ্ডারের। ২০১৮ সালে একবার রত্ন ভাণ্ডার খোলার চেষ্টা করা হয়। ১৬ জনের দল ঢোকার চেষ্টা করেন ভিতর ভাণ্ডারে। কিন্তু কোনও কারণে মাত্র ৪০ মিনিটের মধ্য়েই সেই অভিযান বন্ধ করে দেওয়া হয়।  ক্ষমতায় এসে ফরে রত্ন ভাণ্ডারের অডিট করার সিদ্ধান্ত নেয় ওড়িশার বিজেপি সরকার। এরপর দীর্ঘ ৪৬ বছর পরে খোলা হয়েছে পুরীর (Puri) জগন্নাথ মন্দিরে রত্নভাণ্ডার। সেখানে ঢুকেছিলেন ১১ সদস্যের কমিটি। রত্নভাণ্ডারে সোনা-হিরে-মণি-মুক্তের অলঙ্কারের হিসেব মিলছে। ১৮০ রকমের বহুমূল্য গয়না রয়েছে ভাণ্ডারে। এর মধ্যে ৭৪ রকমের ভারী সোনার গয়না। কোনও কোনও গয়নার ওজন ১০০ তোলা অর্থাৎ দেড় কোজি অবধি।

এই প্রথমবার রত্নভাণ্ডারে পাওয়া সামগ্রী নিয়ে সরকারিভাবে মুখ খুললেন কমিটির সভাপতি বিচারপতি রথ। তিনি জানান, “পাঁচ থেকে সাতটি মূর্তি পাওয়া গিয়েছে রত্নভাণ্ডার থেকে। বৃহস্পতিবার ওই মূর্তিগুলো নিয়ে যাওয়া হবে স্ট্রংরুমে। তার পরে জানা যাবে, মূর্তিগুলো কত পুরনো অথবা কী ধাতু দিয়ে তৈরি হয়েছে।” প্রসঙ্গত উল্লেখ্য, রত্নভাণ্ডার খোলার পরে সেখান থেকে পাওয়া জিনিসের একটি তালিকা আগেই প্রকাশ করা হয়েছিল। সেখানে অবশ্য এই মূর্তিগুলোর উল্লেখ ছিল না।

আরও পড়ুন- নতুন তিন ফৌজদারি আইনে কী আছে? পর্যালোচনা করতে ৭ সদস্যের কমিটি গঠন রাজ্যের

 

Previous articleনতুন তিন ফৌজদারি আইনে কী আছে? পর্যালোচনা করতে ৭ সদস্যের কমিটি গঠন রাজ্যের
Next articleসংরক্ষণ বিরোধী বিক্ষোভে উত্তাল বাংলাদেশ! রাতে ফের ঢাকায় চলল গুলি, জখম কমপক্ষে ৬