পিএফে একমাসের বেতন আসলে চালাকি! বেকারের সংখ্যা মোদি আমলে সর্বাধিক!

চাকরিতে ঢুকলেই একমাসের বেতন! EPFO দেবে সরকার! বাজেটে ঘোষণা নির্মলার। ২০১৪ সালে ক্ষমতায় আসার আগে নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন বছরে ২ লক্ষ বেকার যুবক-যুবতীর কর্মসংস্থান হবে। কিন্তু সে গুড়ে বালি! মোদি সরকারের আমলে বেকারত্বের সংখ্যা দেশে সর্বাধিক। নতুন কর্মসংস্থান তো দূরের কথা, চাকরি হারিয়েছেন লক্ষ লক্ষ যুবক যুবতী। ফলে কেন্দ্রীয় বাজেটে নিজেদের ব্যর্থতা ঢাকার চেষ্টা করেছে মোদি সরকার। কর্মসংস্থাননে চাঙ্গা করার নামে নির্মলা সীতারমনের এই বাজেট আসলে ভাঁওতাবাজি। পিএফে একমাসের বেতন নিয়ে বাজেটে অর্থমন্ত্রী যে ঘোষণা করলেন, সেটা আসলে কথার জাগলারি, চালাকি!

তৃতীয় মোদি সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেটে প্রথমবার চাকরিতে ঢুকছেন যাঁরা, তাঁরা বিশেষ সুযোগ-সুবিধা পাবেন বলে ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এদিন বাজেট পেশের সময় অর্থমন্ত্রী জানালেন, EPFO-তে প্রথম বার যাঁদের নাম নথিভুক্ত হবে, তাঁদের একমাসের বেতন দেওয়া হবে। তিনটি ইনস্টলমেন্টে প্রভিডেন্ট ফান্ড মারফত এই টাকা দেবে কেন্দ্রীয় সরকার। অতিরিক্ত কর্মসংস্থান তৈরি করবে যে সব সংস্থা, EPFO ভর্তুকি বাবদ মাসিক ৩ হাজার টাকা ভর্তুকি পাবেন তাঁরা, দু’বছরের জন্য।

এদিন Employment Linked Incentive হিসেবে তিনটি প্রকল্পের ঘোষণা করেন নির্মলা- প্রথম প্রকল্পে, সরাসরি একমাসের বেতন পৌঁছে দেওয়া হবে। EPFO-তে নাম নথিভুক্ত হলে তিনটি কিস্তিতে ১৫ হাজার টাকা পর্যন্ত মিলবে। তবে বেতন হতে হবে ১ লক্ষ টাকা। দ্বিতীয় কিস্তি পাওয়ার আগে অনলাইন ফাইনান্সিয়াল কোর্স করতে হবে কর্মীদের। ২ কোটি ১০ লক্ষ যুবক যুবতী এতে উপকৃত হবেন। দ্বিতীয় প্রকল্পে, উৎপাদন ক্ষেত্রে নবনিযুক্ত কর্মী এবং নিয়োগকারী সংস্থার ভাগের EPFO-র টাকা, প্রথম চার বছরের জন্য সরকারই দেবে। এতে ৩০ লক্ষ ছেলেমেয়ে উপকৃত হবেন। তৃতীয় প্রকল্পে, প্রতি অতিরিক্ত কর্মী নিয়োগের ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থা প্রথম দু’বছর EPFO বাবদ মাসে যে ৩০০০ টাকা জমা দেবে, তা ফিরিয়ে দেওয়া হবে তাদের। এক্ষেত্রে ১ লক্ষের মধ্যে বেতন হতে হবে নবনিযুক্ত কর্মীদের। এতে ৫০ লক্ষ ছেলেমেয়ে উপকৃত হবেন। কিন্তু নিয়োগের ১২ মাসের মধ্যে যদি চাকরি ছেড়ে দেন ওই কর্মী, সেক্ষেত্রে সরকারকে টাকা ফেরত দিতে হবে ওই সংস্থাকে।

কর্মক্ষেত্রে মহিলাদের সমান যোগদানের সুযোগ তৈরি করতে ওয়র্কিং হস্টেল তৈরির ঘোষণাও করেন নির্মলা। পাশাপাশি, প্রথম সারির সংস্থাগুলিতে ছেলেমেয়েরা যাতে ইন্টার্নশিপ করার সুযোগ পান, তার জন্য একবছর ধরে হাতে -কলমে কাজ শেখার সুযোগ থাকবে সঙ্গে ৫ হাজার টাকা অ্যালাওয়েন্সও দেওয়া হবে। বেসরকারি ক্ষেত্রেও সরকার অনুদান দেবে বলে জানিয়েছেন নির্মলা। কিন্তু বাজেটে তাঁর এই ঘোষণার সঙ্গে বাস্তবের কোনও কোনও সম্পর্ক নেই বলেই অনেকের মত। ফলে ব্যর্থতা ঢাকা দিতে পুরোটাই গিমিক!

আরও পড়ুন: কুর্সি বাঁচাতে চন্দ্রবাবু-নীতিশকে তোষণের বাজেট!অন্ধ্র-বিহারের প্যাকেজকে কটাক্ষ কুণালের

 

Previous articleউত্তরে কমবে বৃষ্টি, দক্ষিণবঙ্গে শুক্রবার পর্যন্ত ‘ওয়াইড স্প্রেইড রেইন’-এর পূর্বাভাস!
Next articleওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে অশান্তি, ‘ভিভ কাঁদাতেন আমাকে’ : লারা