প্যারিস অলিম্পিকে পদক জয়ের জন্য প্রস্তুতিতে খামতি নেই মিরাবাই চানুর

মল্লেশ্বরী ছিলেন প্রথম ভারতীয় মহিলা যিনি অলিম্পিক পদক জিতেছিলেন

তিন বছর আগে, টোকিও অলিম্পিকে সাইখোম মিরাবাই চানু প্রতিযোগিতার প্রথম দিনেই ভারতের পদক তালিকা খাতা খুলেছিলেন। তিনি মহিলাদের ৪৯ কেজি ইভেন্টে একটি রৌপ্য পদক জিতেছিলেন। তিনি মোট ২০২ কেজির সম্মিলিত উত্তোলন অর্জন করেছিলেন। সেটিই ছিল প্রথমবার যে ভারত একটি অলিম্পিক গেমসের প্রথম দিনে একটি পদক জিতেছিল।প্যারিসে, চানু গেমসের প্রথম দিনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না, তবে পদক এনে দেওয়ার জন্য তিনি ফেভারিটদের মধ্যে একজন। টোকিওতে, তিনি একমাত্র দ্বিতীয় ভারতীয় ভারোত্তোলক হিসেবে অলিম্পিক পদক জিতেছিলেন। তার আগে, কর্নাম মল্লেশ্বরী স্ন্যাচে ১১০ কেজি এবং ক্লিন অ্যান্ড জার্কে ১৩০ কেজি উত্তোলন করেছিলেন। সিডনি অলিম্পিকে মহিলাদের ৬৯ কেজি বিভাগে ব্রোঞ্জ পদক জিতে মোট ২৪০ কেজি তুলেছিলেন।

মল্লেশ্বরী ছিলেন প্রথম ভারতীয় মহিলা যিনি অলিম্পিক পদক জিতেছিলেন, এবং তার ইভেন্ট থেকে প্রথম পুরুষ বা মহিলা ক্রীড়াবিদ হিসাবে অলিম্পিক মঞ্চে পদক জেতা। তার ব্রোঞ্জ পদকও সিডনিতে ভারতের একমাত্র পদক ছিল।নিয়ম অনুসারে, ভারোত্তোলকদের অলিম্পিক গেমসের জন্য যোগ্যতা অর্জনের জন্য ২০২৩ সালের বিশ্ব ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপ এবং এই বছরের আইডব্লিউএফ বিশ্বকাপ উভয়েই অংশগ্রহণ করতে হয়। এই ইভেন্টগুলির মধ্যে অন্তত তিনটিতে অংশগ্রহণ করতে হয়েছিল: ২০২২ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ, ২০২৩ কন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ, ২০২৩ গ্র্যান্ড প্রিক্স I
চানু ২০২২ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপ এবং ২০২৩ এশিয়ান চ্যাম্পিয়নশিপে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং ২০২৩ গ্র্যান্ড প্রিক্স II-এ অংশগ্রহণ করে এই যোগ্যতা অর্জন করেন। তিনি ২০২৩ ওয়ার্ল্ডসে ওজন-ইন-এও অংশ নিয়েছিলেন।

 

Previous articleনিজেকে শেষ করতে ১৯ তলা থেকে ঝাঁ.প দেওয়ার কথা ভেবেছিলেন শামি! বি.স্ফোরক উমেশ যাদব
Next articleসরকারের বৈঠকে উঠল আলু ব্যবসায়ীদের ধর্মঘট, হিমঘরের আলু আসছে বাজারে