উত্তরপাড়ার গর্ব বিমল মুখোপাধ্যায়কে মোহনবাগান দিবসে মরণোত্তর সারা জীবনের স্বীকৃতি

তিনি দক্ষতার সাথে ১৯৩০ থেকে ১৯৪০ এই দীর্ঘ সময়ে খেলেছেন মোহনবাগানে এবং ভারতীয় ফুটবল দলে।১৯৩৯ সালে তার নেতৃত্বেই মোহনবাগান জয়ী হয় প্রথম লীগ

উত্তরপাড়ার গর্বের সন্তান মোহনবাগান ক্লাব ও ভারতীয় ফুটবলের কিংবদন্তী ফুটবলার স্বর্গীয় বিমল মুখোপাধ্যায়কে মোহনবাগান দিবসে মরণোত্তর সারা জীবনের স্বীকৃতি দিতে চলেছে মোহনবাগান ক্লাব। বিমল মুখোপাধ্যায় ছিলেন মোহনবাগানের প্রথম লীগ জয়ী দলের অধিনায়ক এবং জাতীয় দলের প্রাক্তন খেলোয়াড় । তার বাবও প্রবাদপ্রতিম ক্রীড়াবিদ ছিলেন। ১৯১১ সালের ঐতিহাসিক অমর একাদশের অন্যতম সৈনিক স্বর্গীয় মনমোহন মুখোপাধ্যায়ের সুযোগ্য পুত্র বিমলবাবু ।তার জন্ম ১৯০৯ সালের ৮ ডিসেম্বর । তিনি মারা যান ২৬ মে ১৯৭১ ।
তিনি দক্ষতার সাথে ১৯৩০ থেকে ১৯৪০ এই দীর্ঘ সময়ে খেলেছেন মোহনবাগানে এবং ভারতীয় ফুটবল দলে।১৯৩৯ সালে তার নেতৃত্বেই মোহনবাগান জয়ী হয় প্রথম লীগ । সেই বছরেই বিবাহ বন্ধনে আবদ্ধ হন শান্তি দেবীর সঙ্গে । উল্লেখ্য , বিমল মুখোপাধ্যায়ের সময়েই ভারতীয় ফুটবল দল প্রথম বিদেশের মাটিতে ম্যাচ খেলে । অস্ট্রেলিয়া ,জাপান , বার্মা এগুলি অন্যতম । তিনি ছিলেন তার সময়ের সেরা হাফ ।প্রেমলাল ,বেনীপ্রসাদ ও বিমল মুখোপাধ্যায় এই ত্রিকোণ জুটি ছিল প্রতিপক্ষ দলের কাছে ত্রাস ।

বাংলা তথা ভারতীয় ফুটবলের ইতিহাস যতদিন থাকবে ঠিক ততদিন পর্যন্ত বিমল মুখোপাধ্যায়ের নামটিও থেকে যাবে চর্চায়। এ বছর মোহনবাগান দিবসের দিন তিনি পেতে চলেছেন মরনোত্তর সারা জীবনের স্বীকৃতি । পরিবারের পক্ষ থেকে আগামী ২৯ জুলাই মোহনবাগান ক্লাব প্রাঙ্গণে উপস্থিত থেকে, এই সম্মান গ্ৰহণ করবেন তার পুত্র নিখিল কুমার মুখোপাধ্যায়, বড় পিসি কল্পনা বন্দ্যোপাধ্যায় ও ছোটো পিসি অর্চনা বন্দ্যোপাধ্যায় । পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই দিনটি তাদের কাছে অত্যন্ত গর্বের।একই পরিবারের দুই ব্যক্তিত্বর কর্মকাণ্ডে উত্তরপাড়া সহ পরিবারের সদস্যদের গর্বিত।

 

Previous article‘গীতা’ আমায় অনুপ্রেরণা জুগিয়েছে: অলিম্পিক্সে পদক জয়ের পরে প্রতিক্রিয়া মানু ভাকের
Next articleবাম আমলে সস্তায় জমি নিয়ে বেআইনি হস্তান্তর! কড়া পদক্ষেপের সিদ্ধান্ত নবান্নের