উন্মোচন করেছিলেন মোদি, মহারাষ্ট্রে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ৩৫ ফুটের শিবাজী মূর্তি

বিরোধীরা কটাক্ষ করে বলে বিজেপি সরকার মানেই নাম বদল, দল ভাঙানো ও মূর্তি বসানোর সরকার। অবশ্য যা কিছু তৈরি হয় তা ভেঙেও পড়ে হুড়মুড়িয়ে। বিজেপি জোট বন্ধু নীতিশের বিহারের ব্রিজ তার উদাহরণ। এবার বিহারের সঙ্গে সেই ভাঙনের প্রতিযোগিতায় একনাথ শিন্ডে শাসিত মহারাষ্ট্র। ডবল ইঞ্জিন সরকারের এই রাজ্যে এবার হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ছত্রপতি শিবাজীর দীর্ঘ ৩৫ ফুটের পূর্ণাবয়ব মূর্তি। মাত্র ৮ মাস আগেই যা উন্মোচন করেছিলেন প্রধানমন্ত্রী।

গত বছর ৪ ডিসেম্বর নৌবাহিনী দিবস উপলক্ষ্যে মূর্তিটি উন্মোচন করেছিলেন প্রধানমন্ত্রী। মহারাষ্ট্রের সিন্ধুদুর্গ জেলায় মানভান রাজকোট দুর্গে বসানো হয়েছিল ছত্রপতি শিবাজী মহারাজের মূর্তি। সোমবার দুপুর ১টা নাগাদ নিমেষেই ভেঙে পড়ল সেই মূর্তি। রাজ্য সরকারের বিরোধী দলগুলির দাবি, মূর্তির ভালোমানের দিকে বিন্দুমাত্র গুরুত্ব দেয়নি রাজ্য সরকার। এক সরকারি আধিকারিক জানিয়েছেন, শিবাজীর মূর্তি ভেঙে পড়ার কারণ খতিয়ে দেখবে বিশেষজ্ঞ দল। তাঁর অনুমান, গত ২- ৩ দিন ধরে ভারী বৃষ্টিপাত ও ঝোড়ো হাওয়ার কারণেই এই বিপর্যয়। উল্লেখ্য, মূর্তি ভাঙার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়েছেন জেলা প্রশাসন ও পুলিশের উচ্চপদস্থ কর্তারা। খতিয়ে দেখা হচ্ছে ক্ষয়ক্ষতির পরিমাণ।

মারাঠা বীর নায়কের মূর্তি ভেঙে পড়া প্রসঙ্গে এনসিপি (এসপি) রাজ্য সভাপতি জয়ন্ত পাটিল বলেন, এভাবে ছত্রপতি শিবাজী মহারাজের মূর্তি ভেঙে পড়ার জন্য দায়ী রাজ্য সরকার। অভিযোগ, কাজের মান থেকে মূর্তির রক্ষণাবেক্ষনে নজর দেওয়া হয়নি। বলা হয়েছিল, শুধুমাত্র প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ ও অনুষ্ঠানের জাঁকজমকে নজর দেওয়া দিয়েছিল রাজ্য সরকার। আরও অভিযোগ, বর্তমান রাজ্য সরকার কাজের বরাতের নামে টেন্ডার ডেকে কমিশন নিয়ে কাজ দেয়। অন্যদিকে, শিবসেনা (ইউটিবি)র বিধায়ক বৈভব নায়েক এই ইস্যুতে রাজ্য সরকারের সমালোচনা করে বলেন, অত্যন্ত নিম্নমানের কাজ করা হয়েছিল বলেই এই পরিণতি। তাঁর দাবি, রাজ্য সরকার দায় এড়ানোর চেষ্টা করবে তবে মূর্তি নির্মাণ সহ এই কাজে যুক্ত সকলের ভূমিকা তদন্তের আওতায় নিয়ে আসা উচিত।

অবশ্য মন্ত্রী দীপক কেসরকরের সাফাই, এই ঘটনা নিয়ে আমার কাছে এখনও পর্যন্ত কোনও তথ্য নেই। পূর্তমন্ত্রী রবীন্দ্র চবন জানিয়েছেন, তদন্ত করে দেখা হবে। বলেন, সমুদ্র তীরে শিবাজী মহারাজের দুর্গ তৈরি থেকেই বোঝা যায় তাঁর দূরদর্শিতা। মহারাজের প্রতি শ্রদ্ধা জানিয়েই এখানে তাঁর মূর্তি উন্মোচন করা হয়েছিল। মন্ত্রীর প্রতিশ্রুতি, ওই একই জায়গায় শিবাজীর একটি নতুন মূর্তি প্রতিস্থাপন করা হবে। তার জন্য প্রয়োজনীয় যাবতীয় ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন- অ‌্যাম্বুল‌্যান্স পরিষেবায় স্বচ্ছতা আনতে নয়া উদ্যোগ রাজ্যের, চালু হেল্পলাইন

 

Previous articleঅ‌্যাম্বুল‌্যান্স পরিষেবায় স্বচ্ছতা আনতে নয়া উদ্যোগ রাজ্যের, চালু হেল্পলাইন
Next articleছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে থাকছেন মমতা-অভিষেক, এবার বক্তা ছাত্রীরাও