উচ্চ প্রাথমিকে ১৪ হাজার ৫২ পদে নিয়োগের নির্দেশ হাইকোর্টের, চার সপ্তাহে মেধাতালিকা

মেধাতালিকা প্রকাশ করতে হবে ১৪ হাজার ৫২ জনের। যার মধ্যে থাকবেন কারচুপির অভিযোগে বাতিল হয়ে যাওয়া ৫৫৯ জন। সেই সঙ্গে বিভিন্ন কারণে নষ্ট হয়ে যাওয়া ৯০৪ জনে

আদালতের নির্দেশে উচ্চ প্রাথমিকে ১৪ হাজার ৫২ পদে নিয়োগের পথে চাকরিপ্রার্থীরা। চার সপ্তাহের মধ্যে নতুন করে মেধা তালিকা প্রকাশের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের তপোব্রত চক্রবর্তী ও পার্থ চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। রাজ্যে নিয়োগের প্রক্রিয়া আদালতের ফাঁসে আটকে থাকার গেরো এই নির্দেশে খানিকটা হলেও কাটল। সাংসদ তথা রাজ্যের আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় দাবি করেন, আদালতের নির্দেশে পুজোর আগেই চাকরি পেতে চলেছেন উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীরা।

কলকাতা হাইকোর্ট বুধবার নির্দেশ দিয়েছে উচ্চ প্রাথমিকের মেধাতালিকা চার সপ্তাহের মধ্যে প্রকাশ করবে এসএসসি। এই মেধাতালিকা প্রকাশ করতে হবে ১৪ হাজার ৫২ জনের। যার মধ্যে থাকবেন কারচুপির অভিযোগে বাতিল হয়ে যাওয়া ৫৫৯ জন। সেই সঙ্গে বিভিন্ন কারণে নষ্ট হয়ে যাওয়া ৯০৪ জনের নামও ঢুকবে এই তালিকায়। অর্থাৎ আট বছর ধরে যে ১৪৬৩ জনের ওএমআর শিট বাতিল করা চাকরিপ্রার্থীরাও এবার আদালতের নির্দেশে কাউন্সিলিংয়ের পথে।

আদালতের নির্দেশ নতুন করে ইন্টারভিউ হবে না। যা নম্বর তাঁরা পেয়েছিলেন তার ভিত্তিতেই মেধাতালিকা প্রকাশিত করতে হবে এসএসসিকে। তালিকা প্রকাশের পরে আদালত নির্দেশ দেবে সকলেরই কাউন্সিলিং হবে বা নির্দিষ্ট ক্ষেত্রে কাউন্সিলিং হবে, তা নিয়ে। সেই মতো হবে নিয়োগ। তার মধ্যে সুপ্রিম কোর্টে এনিয়ে নতুন করে কোনও জলঘোলা না হলেই ছয় সপ্তাহের মধ্যে নিয়োগের প্রক্রিয়াও সম্পন্ন হতে পারে বলে আশা আইনজীবীদের। কল্যাণ বন্দ্যোপাধ্য়ায় দাবি করেন, আদালতের নির্দেশে বাম-বিজেপির চক্রান্ত ভেস্তে গেল। যেভাবে রাজ্য সরকারের চাকরির প্রক্রিয়া একের পর এক মামলা করে আটকে রেখেছিল বিরোধীরা, আদালত সেই জট কাটিয়ে চাকরির পথ খুলে দিল।

রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসুও দাবি করেন অত্যন্ত দ্রুততার সঙ্গে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করবে রাজ্য সরকার। তিনি সোশ্যাল মিডিয়ায় জানান, “মাননীয়া মুখ্যমন্ত্রীর সদিচ্ছায় সিলমোহর পড়লো মাননীয় কলকাতা উচ্চ ন্যায়ালয়ের। আপার প্রাইমারি বিদ্যালয়গুলিতে ১৪ হাজারেরও বেশি শূন্যপদে শিক্ষক নিয়োগের জটিলতা কেটে গেলো। সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গে পশ্চিমবঙ্গ কেন্দ্রীয় স্কুল সার্ভিস কমিশন অত্যন্ত দ্রুততার সঙ্গে এই নিয়োেগ পক্রিয়া সম্পূর্ণ করতে চলেছে। আশাকরি দুর্গাপুজোর আগেই হাসি ফুটবে কর্মপ্রার্থীদের মুখে।”

Previous article৫০০ টাকা ধার চাইলেন প্রধান বিচারপতি! ভাইরাল পোস্ট আসলে ভুয়ো
Next articleবাংলাদেশের কাছে ল.জ্জার হার, পাক বোর্ড কর্তাদের ধুয়ে দিলেন ইমরান