পুলিশ-সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে দায়ের FIR! সাড়ে ৪ ঘণ্টা পর বি টি রোডে উঠল অবরোধ 

অভিযোগ পেয়েই তৎপর হয় লালবাজার। ইতিমধ্যে ওই সিভিক ভলান্টিয়ারকে গ্রেফতারের পাশাপাশি তাঁকে চাকরি থেকে ছাঁটাই করা হয়েছে। পাশাপাশি কর্তব্যরত সার্জেন্টের বিরুদ্ধে এফআইআর দায়ের করে শুরু হয়েছে জিজ্ঞাসাবাদ। 

শুক্রবার রাতে আর জি করে (R G Kar) ডাক্তারি ছাত্রী খুনের প্রতিবাদে ও দোষীদের কঠোর শাস্তির দাবিতে পথে নামেন পড়ুয়ারা‌। আর সেই শান্তিপূর্ণ বিক্ষোভেই মত্ত অবস্থায় আপত্তিকর মন্তব্য করার অভিযোগ এক সিভিক ভলান্টিয়ারের (Civic Volunteer) বিরুদ্ধে। ঘটনাকে কেন্দ্র করে রীতিমতো অশান্ত হয়ে ওঠে পরিস্থিতি। ওই সিভিক ভলান্টিয়ারকে শাস্তির দাবিতে শনিবার ভোররাত থেকেই অবরুদ্ধ বিটি রোড (BT Road)। ভোর ৪টে থেকে রীতিমতো রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে থাকেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। তবে শেষ পাওয়া খবর, সাড়ে ৪ ঘণ্টা পর সকাল সাড়ে আটটা নাগাদ উঠেছে অবরোধ। ইতিমধ্যে ওই সিভিক ভলান্টিয়ার ও কর্তব্যরত পুলিশের বিরুদ্ধে এফআইআর (FIR) দায়েরের পরই বি টি রোডে স্বাভাবিক হয় যানচলাচল। তবে অভিযোগ পেয়েই তৎপর হয় লালবাজার। ইতিমধ্যে ওই সিভিক ভলান্টিয়ারকে গ্রেফতারের পাশাপাশি তাঁকে চাকরি থেকে ছাঁটাই করা হয়েছে। পাশাপাশি কর্তব্যরত সার্জেন্টের বিরুদ্ধে এফআইআর দায়ের করে শুরু হয়েছে জিজ্ঞাসাবাদ।

সূত্রের খবর, এদিন ভোর থেকেই সিঁথির মোড়ে চলে অবরোধ। ডানলপের দিকে যাওয়ার রাস্তাও বন্ধ হয়ে পড়ে। এদিন কর্তব্যরত এক পুলিশকর্মীকে আটকে রেখে বিক্ষোভ দেখাচ্ছেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া এবং প্রাক্তনীরা। অভিযোগ, মত্ত অবস্থায় বাইক নিয়ে অভিযুক্ত সিভিক ভলান্টিয়ার পড়ুয়াদের ব্যারিকেডে ধাক্কা মারে বলে অভিযোগ। পাশাপাশি পড়ুয়াদের উদ্দেশে আপত্তিকর মন্তব্যও করেন তিনি। এরপরই ওই সিভিক ভলান্টিয়ারকে আটকে বিক্ষোভ দেখাতে শুরু করেন পড়ুয়ারা। অভিযোগ, এক পুলিশকর্মী ঘটনাস্থলে এসে ওই সিভিক ভলান্টিয়ারকে ছেড়ে দেন। এতে পড়ুয়াদের ক্ষোভ দ্বিগুণ হয়ে যায়। ওই পুলিশকর্মীও নেশাগ্রস্ত ছিলেন বলে অভিযোগ।

এরপরই অভিযুক্তকে গ্রেফতারের পরিবর্তে কেন ছেড়ে দেওয়া হল, এই প্রশ্ন তুলে কর্তব্যরত এক পুলিশকর্মীকে আটকে রেখে বিক্ষোভ শুরু করেন রবীন্দ্রভারতীর পড়ুয়া ও প্রাক্তনীরা। ভোর থেকে শুরু হয় রাস্তা অবরোধ। ঘটনার জেরে ডানলপ-শ্যামবাজার রুটে সিঁথির মোড় কার্যত অবরুদ্ধ। আন্দোলনকারীরা জানিয়েছেন, আর জি করে ডাক্তারি পড়ুয়া খুনের প্রতিবাদে তাঁরা রাত ১১টা থেকে শান্তিপূর্ণভাবে রাস্তার একপাশে পথনাটিকা করছিলেন। পুলিশের অনুমতি নিয়েই এই শান্তিপূর্ণ কর্মসূচি হচ্ছিল। তবে ঘটনাস্থলে পুলিশের উচ্চপদস্থ কর্তারা পৌঁছে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করেন। দ্রুত অভিযুক্ত ট্র্যাফিক সার্জেন্ট এবং সিভিক ভলান্টিয়ারের বিরুদ্ধে এফআইআর করা হয়। এরপর সেই এফআইআরের কপি হাতে পেতেই ওঠে অবরোধ। যান চলাচল স্বাভাবিক করার চেষ্টা চালাচ্ছে পুলিশ।


Previous articleBreakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleR G Kar: চলবে আন্দোলন! আজ থেকেই টেলিমেডিসিন পরিষেবা শুরু জুনিয়র ডাক্তারদের