হাইকোর্টে জামিন সায়নের, সুপ্রিম কোর্টে গেল রাজ্য

সায়ন দাবি করেন, তাঁর আহ্বানে নবান্ন অভিযান করতে আসা আন্দোলনকারীদের পাথর ছোড়ার দায় তার নেই। উপরন্তু পাথর যারা ছুড়েছিল, তারা সায়নের মতো নেতার আন্দোলনকে 'কালিমালিপ্ত' করেছে

নবান্ন অভিযানের নামে রাজ্যে অরাজকতা তৈরির চেষ্টা করার অভিযোগে গ্রেফতার হয়েছিলেন আরএসএস নেতা সায়ন লাহিড়ী। হাইকোর্টের নির্দেশে সায়ন জামিন পেলেও তা বাংলায় ফের অরাজকতা তৈরি করতে পারে। সেই আশঙ্কায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল রাজ্য সরকার। জরুরি ভিত্তিতে এই মামলার শুনানির আবেদন করা হয়েছে।

নবান্ন অভিযানের অরাজনৈতিক ডাক দেওয়ার পরই প্রকাশ্যে চলে আসে আরএসএস নেতা সায়ন লাহিড়ীর রাজনৈতিক পরিচয়। কলকাতা পুলিশ এই অভিযানের অনুমতি না দিলেও আন্দোলন সংঘটিত করে তারা। শান্তিপূর্ণ আন্দোলনের প্রতিশ্রুতি দিলেও মিছিল থেকে পাথর, জলের বোতল ছোড়ার সাক্ষী থেকেছে গোটা বাংলা। এরপরই সন্ধ্যায় গ্রেফতার হন সায়ন লাহিড়ী। যদিও হাইকোর্ট জামিন দেওয়ার সময় বিচারপতি অমৃতা সিনহা পর্যবেক্ষণে জানান, গ্রেফতারিতে আন্দোলনকারীদের মধ্যে আতঙ্ক ছড়াচ্ছে।

জামিন পেয়ে সায়ন দাবি করেন, তাঁর আহ্বানে নবান্ন অভিযান করতে আসা আন্দোলনকারীদের পাথর ছোড়ার দায় তার নেই। উপরন্তু পাথর যারা ছুড়েছিল, তারা সায়নের মতো নেতার আন্দোলনকে ‘কালিমালিপ্ত’ করেছে। তিনি দুষ্কৃতীদের অবিলম্বে গ্রেফতারের দাবিও জানান। এরই পরিপ্রেক্ষিতে রাজ্য সরকার হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ। রাজ্যের দাবি, যেভাবে অশান্তিকে উস্কে দিয়ে নবান্ন অভিযানের ডাক সায়ন লাহিড়ীর মতো নেতা দিয়েছিলেন, তাতে তাঁর জামিন পাওয়া উচিত নয়। সোমবার সর্বোচ্চ আদালতে দ্রুত শুনানির জন্য উঠতে পারে এই মামলা।

তবে হাইকোর্টের রায় নিয়ে প্রশ্ন তোলে তৃণমূল। অভিযুক্ত সায়নের প্রত্যেক ধাপের কাজ নিয়ে প্রাক্তন তৃণমূল সাংসদ প্রশ্ন করেন, “সোশ্যাল মিডিয়ায় যারা ভিড়কে উস্কানি দেবে, প্রেস কনফারেন্স করে বলবে যাও। অরাজকতা হলে তার দায় তাদের উপর বর্তাবে না, এটা কোন ধরনের বিচার?” সেই সঙ্গে কুণাল আদালতকে আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশের ভূমিকা তুলে ধরে প্রশ্ন করেন, “জনতাকে ক্ষেপিয়ে যারা পাঠালো তাদের বিরুদ্ধে যদি পুলিশ ব্যবস্থা না নেয় তাহলে আদালত কোন বিশৃঙ্খলাকে বিচার করছে। এরপর থেকে সোশ্যাল মিডিয়ায় লোক ক্ষ্যাপানোর ডাক দিলে যে কেউ পুলিশের অনুমতি না নিয়ে লোক জমায়েতের ডাক দিলে আদালত দায়িত্ব নেবেন তো?”

Previous article‘টাকার জন্য রোহিত আইপিরল-এ দল বদলাবে না’, হিটম্যানকে নিয়ে মন্তব্য অশ্বিনের
Next articleআমের দেখা নেই, কেমিক্যাল মিশিয়েই তৈরি ‘মারণ’ ম্যাঙ্গো জুস! ভাইরাল ভিডিওতে শোরগোল