নামী বেসরকারি স্কুলে কোটি কোটি টাকার তছরুপ! শহর জুড়ে জোর তল্লাশি ইডির

শহরের একটি নামী এবং অভিজাত বেসরকারি স্কুলে অর্থ তছরুপের অভিযোগে অনেক আগেই তদন্ত শুরু করেছে ইডি (ED)। অভিযোগ, স্কুলের অ্যাকাউন্ট থেকে কোটি কোটি টাকা অন্য একটি বেসরকারি সংস্থার অ্যাকাউন্টে সরানো হয়েছে। এই দুর্নীতির সঙ্গে সরাসরি যুক্ত স্কুলেরই এক প্রভাবশালী প্রশাসক। সেই তদন্তে নেমেই আজ, মঙ্গলবার সকাল থেকে শহরের নানা প্রান্তে তল্লাশি অভিযান শুরু করেছে ইডি। এদিন সকালে বিভিন্ন দলে ভাগ হয়ে কেন্দ্রীয় তদন্তকারীরা একইসঙ্গে কসবা, আলিপুর-সহ কলকাতার বেশ কয়েকটি জায়গায় তল্লাশি অভিযান শুরু করে।

জানা গিয়েছে, ওই বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের যে আধিকারিকের বিরুদ্ধে তছরুপের মূল অভিযোগ, তাঁর নাম কৃষ্ণ দামানি। তাঁকে আগেই গ্রেফতার করেছিল কলকাতা পুলিশ। তার ঘনিষ্ঠদের বাড়ি, অফিস, ব্যাঙ্ক অ্যাকাউন্টেও তল্লাশি চালিয়েছিল পুলিশ। স্কুলের অ্যাকাউন্ট থেকে ৯৩৭ লক্ষ টাকা অর্থাৎ প্রায় ১o কোটি টাকা একটি বেসরকারি সংস্থার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরানোর তথ্য হাতে পেয়েছিল কলকাতা পুলিশের দুর্নীতি দমন শাখার আধিকারিকরা। এই অঙ্কটা আরও বেশি বলেও দাবি করেছিল কলকাতা পুলিশ। এ বার ওই মামলার তদন্তে নামল ইডি (ED)।

মঙ্গলবার ইডি দামানির সঙ্গে সম্পর্ক রয়েছে, এমন বিভিন্ন সংস্থা এবং কিছু ঘনিষ্ঠ ব্যক্তির বাড়িতে বা দফতরে তল্লাশি অভিযান চালায়। দামানির বিরুদ্ধে শুধু স্কুলের অ্যাকাউন্ট থেকে টাকা সরানোই নয়, স্কুল নির্মাণে দুর্নীতিরও খোঁজ মিলেছে।

আরও পড়ুন: জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতিতে স্বাস্থ্য পরিষেবায় বড় প্রভাব; কমল রোগী ভর্তি, অপারেশন!

 

Previous articleনারী-অধিকার রক্ষায় ৩ সেপ্টেম্বর একটি ঐতিহাসিক দিন: ‘অপরাজিতা’ বিল পেশ করে মন্তব্য মুখ্যমন্ত্রীর
Next articleপ্রধানমন্ত্রী ‘দেশের লজ্জা’: মোদি-শাহের পদত্যাগ দাবিতে বিধানসভায় সুর চড়ালেন মমতা