মোদি সরকারের বিরুদ্ধে আদানি প্রীতির অভিযোগে সরব কংগ্রেস

প্রধানমন্ত্রী ঘনিষ্ঠ আদানি ওই সব সংস্থার দায়িত্বভার গ্রহণের পরই ব্যাঙ্কগুলিকে কম টাকায় রফা করতে বাধ্য করেছে।

জনগণের নয় আম্বানি আদানি-র সরকার! ফের শিরোনামে উঠে এল কেন্দ্র সরকারকে দেওয়া বিরোধী রাজনৈতিক দলগুলির ট্যাগ লাইন। এবার অভিযোগ গুরুতর। নরেন্দ্র মোদির সরকারের বিরুদ্ধে আদানি প্রীতির অভিযোগ তুলে এবার ময়দানে কংগ্রেস। বলা হচ্ছে আদানি গোষ্ঠীর অধীনস্থ ১০টি সংস্থাকে বেআইনি ভাবে কেন্দ্র সরকারের তরফ থেকে মকুব করিয়ে দেওয়া হয়ছে ৪৫ হাজার কোটি টাকা।

বৃহস্পতিবার কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ এক্স হ্যান্ডেলে দাবি করেছেন, অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন জনসমক্ষে থাকা তথ্যের মাধ্যমে ফাঁস করে দিয়েছে, কীভাবে আর্থিক বিপযর্য়ে ধুঁকতে থাকা ১০ টি সংস্থার থেকে প্রাপ্ত প্রায় ৬২ হাজার কোটি টাকা মাত্র ১৬ হাজার কোটি টাকার বিনিময়ে মকুব করে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী ঘনিষ্ঠ আদানি ওই সব সংস্থার দায়িত্বভার গ্রহণের পরই ব্যাঙ্কগুলিকে কম টাকায় রফা করতে বাধ্য করেছে।

টাকা দিতে না পারায় দেউলিয়া আদালতে থাকা ১০টি সংস্থার ৬১,৮৩২ কোটি টাকার বকেয়া ঋণ মাত্র ১৫,৯৭৭ কোটিতে রফা করেছে ঋণদাতা রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলি এমনটাই দাবি করছে অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন।মকুব হওয়া ঋণের অর্থের পরিমান ৪৫,৮৫৫ কোটি টাকা। আর এই পুরো কর্মকাণ্ড ঘটেছে আদানি গোষ্ঠীর এই সংস্থাগুলিকে অধিগ্রহণ করার পর। ওই ব্যাঙ্ক কর্মীদের সংগঠনের তরফ থেকে দাবি করা হয়েছে, ওই ১০টি সংস্থা ৪২ থেকে ৯৬ শতাংশ পযর্ন্ত ছাড় পেয়েছে।

অন্যদিকে এই বিষয়ে ব্যাঙ্ক কর্মচারি সংগঠনের সভাপতি রাজেন নাগরের অভিযোগ, কেন্দ্রীয় সরকার যে কোনও উপায়ে আদানিদের সাহায্য করেছে। তিনি মন্তব্য করেন, কেন্দ্র আদানিদের মাথায় হাত রেখে চলছেন ফলে সাধারণ জনসাধারণকে হতে হচ্ছে বলির পাঁঠা। কারণ, অনেক ক্ষেত্রেই অ্যাকাউন্টে ন্যূনতম টাকা না থাকায় সাধারণ গ্রাহকদের থেকে কোটি কোটি টাকা আদায় করা হচ্ছে, অথচ কোটি কোটি টাকা ঋণ মকুব করে আদানি প্রীতির পরিচয় দিচ্ছে মোদি সরকার।

 

 

Previous articleশুরুতেই জোড়া অ্যাওয়ে ম্যাচ, চিন্তিত নন কুয়াদ্রাত, দল নিয়ে আত্মবিশ্বাসী লাল-হলুদ কোচ
Next articleR G Kar: প্রত্যক্ষদর্শীর খোঁজ মিলেছে! চাঞ্চল্যকর দাবি CBI-এর