ভূস্বর্গে ভোটের আগে বলিউড এফেক্ট, বিমান হাইজ্যাক হাতিয়ার ফারুকের!

এই পাক জঙ্গিদের মুক্তি দেওয়ার খেসারত আজও ভারতকে ভুগতে হচ্ছে বলে অভিযোগ করেছেন ন্যাশনাল কনফারেন্স নেতা, প্রাক্তন মুখ্যমন্ত্রী

জম্মু ও কাশ্মীর নির্বাচনের আগে একটি বলিউডের চলচ্চিত্র রিলিজের ঘটনা বিজেপি বিরোধী জোটের হাতে তুরুপের তাস তুলে দিল। যে কান্দাহার বিমান হাইজ্যাকের ঘটনায় আতঙ্কে রাত জেগেছিল গোটা দেশ, সেই ঘটনার ফলাফলে ঘুম উড়েছিল কাশ্মীরের। জঙ্গিনেতাদের মুক্তি দিয়ে বিমান ছাড়ানোর ঘটনায় সেই সময়ে প্রতিবাদ করা জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা ফের সরব হলেন তৎকালীন বিজেপি সরকারের সিদ্ধান্ত নিয়ে।

সম্প্রতি মুক্তি পেয়েছে আইসি ৮১৪: দ্য কান্দাহার হাইজ্যাক। এটা সেই বিমান হাইজ্যাকের ঘটনা যেখানে ভারতীয় নাগরিকদের মুক্তির বিনিময়ে তিন জঙ্গিকে মুক্তি দিয়েছিল বিজেপি সরকার। নির্বাচনের আগেই এই চলচ্চিত্র মুক্তি পেয়েছে। এই তিন জঙ্গি মুক্ত হয়ে কাশ্মীরে কত রক্ত বইয়েছে তার পরে, তার সাক্ষী কাশ্মীরের নাগরিকরা। এবার সেই আবেগকেই হাতিয়ার করলেন ন্যাশানাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা।

ফারুক আবদুল্লার অভিযোগ, কান্দাহারের বিমানে থাকা ভারতীয়দের মুক্তির বিনিময়ে তিন কুখ্যাত পাক জঙ্গি মৌলানা মাসুদ আজহার, আহমেদ ওমর সঈদ শেখ এবং মুস্তাক আহমেদ জারগারকে মুক্তি দিতে নিষেধ করেছিলেন তত্‍কালীন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লাহ৷ কিন্তু সেই সময়ে প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন জোট সরকার ফারুখের কথার কোনও মূল্য দেয়নি৷ এই পাক জঙ্গিদের মুক্তি দেওয়ার খেসারত আজও ভারতকে ভুগতে হচ্ছে বলে অভিযোগ করেছেন ন্যাশনাল কনফারেন্স নেতা, প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ৷ ঘটনা হল, যে তিন জন জঙ্গিকে সেই সময়ে মুক্তি দেওয়া হয়েছিল সেই তিনজনই ভারতে সংসদ হানা, মুম্বই হানা, পুলওয়ামায় জঙ্গি হানা এবং পাঠানকোট হামলার সঙ্গে জড়িত ছিলো বলে গোয়েন্দা সূত্রে দাবি জানানো হয়েছিল৷

নির্বাচনের আগে ইতিমধ্যেই কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা সেরে ফেলেছে ন্যাশানাল কনফারেন্স। লোকসভা নির্বাচনে যে ভুল বোঝাবুঝি ছিল তা মুছে একসঙ্গে বিজেপির বিরুদ্ধে নামছে তাঁরা। সেই লড়াইতে এবার অতিরিক্ত আগুন দিচ্ছে ফারুকের এই দাবি।

Previous articleমদ্যপ পুলিশ এবং সিভিক ভলেন্টিয়ারদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবে রাজ্য পুলিশ
Next articleসেবি প্রধানের বিরুদ্ধে লোকপালে অভিযোগ, সক্রিয় সাংসদ মহুয়া