আবগারি দুর্নীতি মামলায় শর্তসাপেক্ষে জামিন অরবিন্দ কেজরিওয়ালের

এদিন বিচারপতি উজ্জ্বল ভুঁইয়া বলেন, ইডি মামলায় মুক্তি পাওয়ার ঠিক আগে সিবিআইয়ের গ্রেফতারির প্রয়োজন কী ছিল তা তাঁর বোধোগম্য নয়।

স্বস্তিতে অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। ১০ লক্ষ টাকার বন্ডে আবগারি দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টে (SC) জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী। ইডির মামলা থেকে আগেই জামিন পেয়েছিলেন, এবার সিবিআই এর মামলা থেকেও জামিন আপ সুপ্রিমোর। হরিয়ানায় বিধানসভা নির্বাচনের আগে বাড়তি অক্সিজেন পেল আম আদমি পার্টি। ইতিমধ্যেই উচ্ছ্বাস শুরু হয়েছে কর্মী সমর্থকদের মধ্যে।

দীর্ঘ ৬ মাস পর আবগারি মামলায় জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। এদিন সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি উজ্জ্বল ভুঁইয়ার ডিভিশন বেঞ্চ তাঁর জামিন দেন। গত ৫ সেপ্টেম্বর শুনানি শেষ কই গেলেও রায়দান স্থগিত ছিল। আবগারি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ এনফোর্সমেন্ট ডিরেক্টরেট  কেজরিওয়ালকে গ্রেফতার করে। তারপর একই মামলায় সিবিআই তরফ থেকেও তাঁকে গ্রেফতার করা হয়। ইডির পর সিবিআইয়ের এই পদক্ষেপকে কেজরিওয়ালের আইনজীবী অভিষেক মনু সিংভি ‘ইনসিওরেন্স অ্যারেস্ট’ বলে অভিহিত করেছিলেন। কেন্দ্রীয় এজেন্সির সমালোচনা করে সুপ্রিম কোর্টে সিংভি বলেছিলেন, ওটা করা হয়েছে যাতে বিধানসভার ভোটের আগে কেজরিওয়াল জেলবন্দি থাকতে পারেন ও তাঁর দল অসুবিধের মধ্যে পড়ে।আবগারি দুর্নীতি মামলায় এ যাবৎ যাঁদের গ্রেফতার করা হয়েছিল প্রত্যেকেই জামিন পেয়েছেন। এই তালিকায় রয়েছেন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া, আপের রাজ্যসভা সদস্য সঞ্জয় সিং এবং তেলেঙ্গানার বিআরএস নেত্রী কে কবিতা। এবার জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী।

এদিন বিচারপতি উজ্জ্বল ভুঁইয়া বলেন, ইডি মামলায় মুক্তি পাওয়ার ঠিক আগে সিবিআইয়ের গ্রেফতারির প্রয়োজন কী ছিল তা তাঁর বোধোগম্য নয়। রায় দেওয়ার সময় বিচারপতি ভুঁইয়া সিবিআইয়ের কড়া সমালোচনা করে বলেন, দেশের এক অগ্রগণ্য তদন্তকারী সংস্থা এটা। দেশের স্বার্থেই তাদের সমালোচনার ঊর্ধ্বে থাকা দরকার। মানুষ যেন মনে করে সিবিআইয়ের তদন্ত সুষ্ঠু ও নিরপেক্ষ হয়। জামিন দেওয়া হলেও শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চ জানিয়েছে,

কেজরিওয়াল দিল্লির উপরাজ্যপাল ভি কে সাকসেনার অনুমতি ছাড়া সচিবালয় বা মুখ্যমন্ত্রীর অফিসে যেতে পারবেন না

সরকারি ফাইলে সই করতে পারবেন না

মামলা সংক্রান্ত বিষয়ে কোনও মন্তব্য করতে পারবেন না

কোনও সাক্ষীর সঙ্গে কথাও বলতে পারবেন না

সুপ্রিম কোর্টের দেওয়া প্রথম দুটি শর্ত অনুযায়ী মুখ্যমন্ত্রী থাকলেও জেলমুক্তির পরও মুখ্যমন্ত্রিত্ব করতে পারছেন না অরবিন্দ কেজরিওয়াল। অর্থাৎ তিহাড় জেল ভিতরে ও বাইরে থাকার মধ্যে তাঁর সরকারি দায়িত্ব পালনের নিষেধাজ্ঞায় কোনও ফারাক হচ্ছে না।

Previous articleপলিগ্রাফির পর নারকো টেস্ট? ধর্ষণ-খুন তদন্তে ‘ব্রেক থ্রু’ হাতড়াচ্ছে CBI
Next articleপ্রাক পুজো প্রস্তুতি শুরু, শনি-রবিতে অতিরিক্ত মেট্রো চালানোর সিদ্ধান্ত