মার্কিন নির্বাচনের দুই প্রার্থীর সমালোচনায় পোপ ফ্রান্সিস!  

অন‌্যদিকে, বর্তমান ভাইস প্রেসিডেন্ট এবং পরবর্তী প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসকে গর্ভপাতের অধিকারকে সমর্থন করার জন্য তার অবস্থান নিয়ে সমালোচনা করেছেন।

একদিকে অভিবাসন-বিরোধী নীতির কড়া সমালোচনা অপর দিকে গর্ভপাতের অধিকারের সমর্থনকে কটাক্ষ। আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দুই প্রার্থী ঘিরে এমনটাই অভিমত পোপ ফ্রান্সিসের। রিপাবলিকান এবং ডোমোক্র্যাট প্রার্থীর কেউই ‘মানবতাবাদী নন’ বলেই মনে করছেন তিনি। এক্ষেত্রে, মার্কিন ক্যাথলিক অনুগামীদের নভেম্বরে ভোট দেওয়ার সময় ‘কম মন্দকে’বেছে নিতে হবে বলে জানান পোপ।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সম্পর্কে পোপ বলেন, অভিবাসীদের স্বাগত না জানানো একটি ‘গুরুতর পাপ’ এবং গর্ভপাতকে ‘হত্যার’ সঙ্গে তুলনা করেছেন তিনি।পোপ বলেন যে, মার্কিন ক্যাথলিক অনুগামীদের বিশদ বিবরণ ছাড়াই নভেম্বরে ভোট দেওয়ার সময় ‘কম মন্দকে’ বেছে নিতে হবে।এদিকে উভয় প্রার্থীই পছন্দের না হলেও ক্যাথলিকদের ভোট দেওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি। ভোটে অংশগ্রহণ না করার প্রক্রিয়াকে তিনি কোনওভাবেই সমর্থন করছেন না। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ক্যাথলিক সম্প্রদায়ের ভোট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এখন দেখার বিষয় পোপের এই দৃষ্টিভঙ্গি ভোটের ব‌্যালট বক্সে কতটা প্রভাব ফেলে।

উল্লেখ‌্য, মার্কিন ক্যাথলিকদের প্রায় প্রতিটি ভোটেই গুরুত্বপূর্ণ সুইং ভোটার হিসাবে দেখা হয়। পেনসিলভানিয়া এবং উইসকনসিন-সহ কিছু গুরুত্বপূর্ণ রাজ্যে ২০ শতাংশের বেশি ক্যাথলিক ভোটার। ফলে পোপের মতামত তাদের ভোটে এবং ব‌্যালট বক্সে প্রভাব ফেলতেই পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

 











Previous articleমূল অভিযোগে অভিযুক্ত নয়! অভিজিতের ৩দিনের CBI হেফাজত
Next articleকাশ্মীরে বিজেপির ভোট ইস্তাহারে ‘লক্ষ্মীর ভাণ্ডার’! কটাক্ষ তৃণমূলের