শিল্পের উন্নয়নে একগুচ্ছ পরিকল্পনা পেশ মার্চেন্টস চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির

বক্তব্য রাখেন  বোলান্ট ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান শ্রীকান্ত বোল্লা এবং এমডি, ডাইনামিক জেমস,সন্দীপ জৈন প্রমুখ।

মার্চেন্টস চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ১৮ সেপ্টেম্বর কলকাতার পাঁচতারা হোটেলে তাদের ১২৩তম বার্ষিক সাধারণ সভা আয়োজন করে।এই সভার উদ্বোধন করেন শিল্প, বাণিজ্য এবং মহিলা ও শিশু উন্নয়ন ও সমাজকল্যাণ মন্ত্রী শশী পাঁজা ।বক্তব্য রাখেন  বোলান্ট ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান শ্রীকান্ত বোল্লা এবং এমডি, ডাইনামিক জেমস,সন্দীপ জৈন প্রমুখ।

শশী পাঁজা বলেন, ২০-২৪ সেপ্টেম্বর বিশ্ব বাংলায় অনুষ্ঠিত হতে যাওয়া বেঙ্গল শপিং ফেস্টিভাল পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে একটি অনন্য অনুষ্ঠান। এই উৎসবের লক্ষ্য হল পশ্চিমবঙ্গের খুচরা ও বাণিজ্যিক খাতের সম্ভাবনাকে তুলে ধরা, বাংলাকে একটি আন্তর্জাতিক শপিং গন্তব্যে রূপান্তরিত করা। সমস্ত জিআই ট্যাগযুক্ত পণ্যগুলিও সেখানে প্রদর্শিত হবে।

তিনি আরও বলেন, আমাদের জমি ও জল সরবরাহ কম নেই এবং ভৌগলিক বৈচিত্র্যে সমৃদ্ধ। বর্তমান মূল্যে মোট রাষ্ট্রীয় অভ্যন্তরীণ পণ্য (GSDP), ২০১০-১১ থেকে ২০২৩-২৪ সাল পর্যন্ত প্রায় চার গুণ বৃদ্ধি পেয়েছে। বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট ২০২৫ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে। তিনি উল্লেখ করেন, রাজ্য সরকার খনি ও খনিজ দ্রব্য, লজিস্টিক নীতি, ২০২৩ এবং শিল্প অর্থনৈতিক করিডোরের মতো বেশ কয়েকটি নীতির উপর কাজ করছে। তিনি জানান যে হাইওয়ের দুই পাশে এক্সটেনশন ম্যাপিং করা হয়েছে। তিনি আরও জানান যে সরকার স্টার্ট আপগুলিকে উৎসাহিত করছে এবং তাদের জন্য সহায়ক ইকো-সিস্টেম তৈরি করছে। তিনি সমাজে বিশেষভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের মূলধারায় যুক্ত করার প্রয়োজনীয়তার কথাও উল্বলেখ করেন।

এমসিসিআইয়ের সভাপতি নমিত বাজোরিয়া, কর্মক্ষেত্রে নারীদের জন্য লিঙ্গ সচেতনতা, অনুকূল কাজের পরিবেশের প্রয়োজনীয়তার উপর জোর দেন।তিনি কলকাতাকে আর্থিক কেন্দ্র ও জ্ঞানের রাজধানী হিসেবে গড়ে তোলার পরামর্শ দেন। সরকারের আর্থিক প্রতিষ্ঠানগুলিকে কলকাতায় অফিস করার জন্য আমন্ত্রণ জানানো দরকার। রাজ্যে শিক্ষাকেন্দ্রের পাশাপাশি বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সংখ্যা বাড়ানোর কথাও উল্লেখ করেন।









 

Previous articleকোন সূত্রে রি-ওপেন করা যায় ধনঞ্জয়ের ফাঁসির মামলা! দেখছে আইন দফতর
Next articleতদন্তে অসহযোগিতা বাম যুবনেতা কলতানের, হাইকোর্টে দাবি পুলিশের