পুড়ছে আমাজন, প্রার্থনা রোনাল্ডো-জোকোভিচদের 

গত জানুয়ারি থেকে অগাস্ট – জানা যাচ্ছে, মোট 74 হাজার বার নাকি আগুনে পুড়েছে আমাজন। কিন্তু দানবীয় আগুনের সাম্প্রতিক গ্রাস নাড়িয়ে দিচ্ছে গোটা বিশ্বকে।

এই দাবানলের প্রেক্ষিতে ‘ভয়াবহ’ শব্দটাও হয়তো খাটো শোনাবে। গোটা বিশ্বের 20 শতাংশেরও বেশি অক্সিজেন আসে আমাজন থেকে। তাই প্রথিবীর ‘ফুসফুস’ বলা হয় তাকে। বিশ্বের সেই বৃহত্তম গ্রীষ্মমণ্ডলীয় বনাঞ্চল ‘আমাজন’ আজ করুণ পরিণতির মুখে দাঁড়িয়ে। দাবানলের দাপটে শুধু এই বনাঞ্চলের নয়, ক্ষতি হচ্ছে গোটা পৃথিবীর। অগাস্টের শুরুতেই আমাজনে আগুনের জন্য জরুরি অবস্থা জারি করে ব্রাজিল সরকার। কিন্তু এখনও যে পুড়েই চলেছে পৃথিবীর অন্যতম ‘সম্পদ’।

আমাজনের মর্মান্তিক পরিণতি যখন শঙ্কিত করেছে মানবসমাজকে, তখন পৃথিবীর প্রাণকেন্দ্রের প্রার্থনায় এগিয়ে এলেন ক্রীড়া জগতের নক্ষত্ররাও। ট্যুইট করে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো লিখেছেন, “আমাদের পৃথিবীকে 20 শতাংশেরও বেশি অক্সিজেন সরবরাহ করে আমাজন, আর তা নির্মমভাবে পুড়ে চলেছে গত তিন সপ্তাহ ধরে। আমাদের গ্রহকে বাঁচাতেই হবে। এই দায়িত্ব সকলের।”

শুধু পর্তুগিজ তারকা নন, আমাজন-রক্ষার প্রার্থনায় এগিয়ে এসেছেন ল্যাটিন আমেরিকান ফুটবলাররাও। আসলে আমাজন যে তাঁদের আরও বেশি কাছের, আপন। দক্ষিণ আমেরিকা মহাদেশের প্রায় 40 শতাংশ অঞ্চল জুড়ে বিস্তৃত আমাজন। জুভেন্টাসে রোনাল্ডোর-ই সতীর্থ আর্জেন্তাইন ফুটবলার পাওলো দিবালা ট্যুইট করেছেন, “আমাজন শুধু দক্ষিণ আমেরিকার নয়। এই বনাঞ্চল গোটা পৃথিবীর। আমাদের ফুসফুসকে বাঁচাতেই হবে। কারণ আমাজন পুড়ছে মানে আমাদের ভবিষ্যৎ পুড়ছে।” দিবালার মতো আর এক ল্যাটিন আমেরিকান তারকা উরুগুয়ের লুই সুয়ারেজ তো প্রার্থনার পাশাপাশি সকলকে একজোট হয়ে লড়াইয়ের আহ্বানও করেছেন। বার্সেলোনা তারকার ট্যুইট, “আমাজনের জন্য প্রার্থণা রয়েছে। পাশাপাশি আমাদের পৃথিবীর ফুসফুসের জন্য আরও শক্তি প্রয়োজন। আসুন, সবাই মিলে লড়াই করি।”

ম্যানচেস্টার ইউনাইটেডের অধিনায়ক ক্রিস স্মলিং তো একাধিক ট্যুইট করেছেন। প্রথম ট্যুইটে আমাজনের আদিবাসী এবং সেখানকার প্রাণীজগৎকে নিয়ে নিজের আতঙ্কের কথা লেখেন। পরে গবাদিপশুর খামার বানানোকে আমাজনের এই পরিণতির জন্য দায়ী করেন ইংরেজ ডিফেন্ডার।

টেনিস তারকা নোভাক জোকোভিচের একটি শব্দই তাঁর যন্ত্রণা বুঝিয়ে দিচ্ছে। একটি ছবি পোস্ট করে জোকার লিখেছেন, “মর্মান্তিক”।

Previous articleএবার ভোডাফোনের আকর্ষনীয় অফার
Next articleএকাই একশো হয়ে ওঠার গল্প নিয়ে এবার ছোট পর্দায় আসছেন মিমি