জাতীয়তাবাদ দিয়ে মন্দা কাটানো অসম্ভব, দরকার মনমোহন সিং-কে, অপর্ণা সেনের ট্যুইট

“জাতীয়তাবাদ দিয়ে দেশের অর্থনৈতিক মন্দা কাটানো সম্ভব নয়। এজন্য সুনির্দিষ্ট পরিকল্পনা প্রয়োজন। আর সেই কাজের জন্য প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-কেই ফের দরকার”।

পরিচালক ও অভিনেত্রী অপর্ণা সেনের এই মন্তব্যে শোরগোল শুরু হয়েছে রাজনৈতিক মহলে। ইদানিং বেশ কিছু ইস্যুতে সরাসরি ট্যুইট করে নিজের মতামত জানাচ্ছেন অপর্ণা সেন। তবে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর ভূয়সী প্রশংসা করা এই ট্যুইট সবার নজর কেড়েছে।

দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে এক ব্যক্তি একটি ট্যুইট করেন। ট্যুইটে ওই ব্যক্তির বক্তব্য, “মনমোহন সিং-কে ভারতের লোকে এত বেশি অব-মূল্যায়ণ করেছিল, তার অন্যতম কারণ ছিল 2008 সালের অর্থনৈতিক মন্দার আঁচ তিনি দেশের মানুষের উপর পড়তে দেননি। মানুষ বুঝতেই পারেনি, তারা কী থেকে বেঁচে গেল। আর তাই সাধারণ জীবন কাটিয়েছে।”

আর এই ট্যুইটের উত্তরেই অপর্ণা সেন লিখেছেন, ” মনমোহন সিং এতই ভদ্র লোক ছিলেন যে কখনই নিজের ঢাক নিজে পেটাননি। কিন্তু এটা অস্বীকার করা যাবে না যে তিনি অসাধারণ ছিলেন। যদি অদূর ভবিষ্যতে আমাদের অর্থনৈতিক মন্দা, মহামারি ও দাঙ্গায় ডুবে না যেতে হয়, তাহলে আমাদের মনমোহন সিং-কেই দরকার। জাতীয়তাবাদ দিয়ে এ সব রোখা যাবে না।”

অপর্ণা সেনের এই ট্যুইটের পরই নানা জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। অর্থনৈতিক বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, অপর্ণা সেন যা বলেছেন, তা অনেকাংশে সত্যি। 2008 সালে মনমোহন সিং যখন প্রধানমন্ত্রী, ভারতের অর্থনীতি বেহাল ছিলো। সেই পরিস্থিতি থেকে দেশের অর্থনীতিকে তুলে ধরেছিলেন তিনি। তিনি পেরেছিলেন, তার কারণ, মনমোহন সিং নিজেই দুনিয়ার অন্যতম সেরা ও
দক্ষ এক অর্থনীতিবিদ। আর তাই কীভাবে অর্থনীতির চাকাকে সঠিক পথে নিয়ে আসা যায়, সে ব্যাপারে তাঁর যথেষ্ট জ্ঞান ছিল।
অর্থনৈতিক বিশেষজ্ঞদের বক্তব্য,
ওদিকে এই মুহূর্তে দেশজুড়ে দেখা দিচ্ছে আর্থিক মন্দা। দেশের অর্থনীতিকে ফের চাঙ্গা করার মতো কোনও পরিকল্পনা দেখা যাচ্ছে না মোদি সরকারের। মোদি সরকার ব্যস্ত দেশপ্রেম নিয়ে। তাই অর্থনীতি ক্রমেই খারাপের দিকে যাচ্ছে। দেশপ্রেম বা জাতীয়তাবাদ দিয়ে অর্থনৈতিক মন্দা কাটানো যায়না।
সেই প্রেক্ষিতে অপর্ণা সেনের এই প্রাসঙ্গিক ট্যুইট তাই শোরগোল ফেলে দিয়েছে।

Previous articleলাইফ-থ্রেট নেই, এই যুক্তিতে মনমোহনের এসপিজি সুরক্ষা প্রত্যাহারের পথে কেন্দ্র
Next articleমনমোহন সিংয়ের SPG নিরাপত্তা প্রত্যাহার, নিন্দা দেশজুড়ে