মিডিয়ায় বিজেপি ছাড়ার হুমকি দিয়েও বেগতিক দেখে ঢোঁক গিলছেন শোভন-বৈশাখী

গত 14 অগাস্ট তৃণমূল ছেড়ে বিজেপিতে ঢোকার পর থেকেই নানা শর্ত ও অভিযোগে দলকে জেরবার করে ফেলেছিলেন শোভন-বৈশাখী। বিজেপিতে দেবশ্রী রায়কে নেওয়া যাবে না, শোভনের সঙ্গে বৈশাখীকেও সম্বর্ধনা দিতে হবে, আমন্ত্রণপত্রে বৈশাখীর নাম কেন বাদ, দলে পদ-দায়িত্ব এখনও নয় কেন, যথেষ্ট গুরুত্ব দুজনেই কেন পাবেন না, প্রাপ্য সম্মান কেন দেওয়া হচ্ছে না, শোভনকে কেন বৈঠকে ডাকা হল না, নিত্যনতুন অভিযোগ তুলে গত কদিন মিডিয়ায় বিজেপির বিরুদ্ধে অভিযোগ জানাচ্ছিলেন শোভন-সখী বৈশাখী। শোভন নিজে আড়ালে থেকে পরিকল্পনামাফিক বান্ধবীকে দিয়ে বিষোদগার করাচ্ছিলেন। নিজেদের গুরুত্ব যাচাই করার জল মাপতে সর্বশেষ বৈশাখী বলেন, আমরা বিজেপি থেকে নিষ্কৃতি চাই। বিজেপিতে কাজ করা অসম্ভব। কিন্তু সপ্তাহও কাটল না, মুকুল রায়কে শিখন্ডি খাড়া করে যুগলকে এখন বোঝাতে হচ্ছে, যত যাই হোক, আমরা বিজেপিতেই আছি। মুকুলও বলছেন, ওরা বিজেপিতে ছিলেন, আছেন। সমস্যা মিটেছে।

প্রশ্ন উঠছে, তাহলে এমন কী হল যে বিজেপি থেকে নিষ্কৃতি চাওয়া যুগলের হঠাৎ ভোলবদল? বিজেপির অন্দরেই এর একটা ব্যাখ্যা পাওয়া যাচ্ছে। বলা হচ্ছে, প্রকাশ্যে অসন্তোষ জানিয়ে, দিল্লি দেখিয়ে, কেন্দ্রীয় নেতাদের নালিশ করে ঘোড়া ডিঙিয়ে ঘাস খেতে চেয়েছিলেন শোভন-বৈশাখী। পদত্যাগের হুমকিও এই চাপের কৌশলেরই অঙ্গ ছিল। কিন্তু এসবে পাত্তা না দিয়ে বিজেপি রাজ্য সভাপতি স্পষ্ট জানিয়ে দেন, দল নিয়ে কিছু বলার থাকলে দলের ভিতরেই বলতে হবে, দলের ডিসিপ্লিন মেনেই সবাইকে কাজ করতে হবে। শোভন-বৈশাখীর পদত্যাগের হুমকিকেও আমল দেননি দিলীপ। বলেছেন, কাউকে ধরে-বেঁধে আনা হয়নি। দলে থাকবে কি থাকবে না, যারা বলছে তারাই জানে। দলের রাজ্য কমিটির প্রধানের মনোভাব দেখেই হাওয়া বুঝে যান শোভন-বৈশাখী। এদফায় দিল্লিতে অভিযোগ জানিয়েও লাভ হয়নি বিশেষ। ফলে বিপ্লব ছেড়ে ঢোঁক গেলা ছাড়া সম্মানজনক বিকল্পও নেই কিছু। শেষমেশ বিজেপিতে থেকে যাওয়ার ইঙ্গিত দিয়ে শোভন বলছেন, মুকুলদার সঙ্গে আমার দাদা-ভাইয়ের সম্পর্ক। আর বৈশাখীর বক্তব্য, দুঃখ-যন্ত্রণার কথা জানিয়েছি।

যদিও রাজনীতির পর্যবেক্ষকদের মত, নাটক এখনও অনেক বাকি। নতুন দলে যোগদানের এক মাস কাটতে না কাটতেই যাঁরা এত দুঃখে থাকেন, তাঁদের সঙ্গে নিয়ে দীর্ঘমেয়াদী পথ চলতে গিয়ে বিজেপিকে কোনও দুঃখ পেতে হয় কিনা তা সময়ই বলবে।

 

Previous articleকর্ণাটক কংগ্রেসের বড় নেতা শিবকুমারকে গ্রেফতার করল ইডি
Next articleডাক্তার নিগ্রহের শাস্তি 10 বছরের জেল, বিল আনছে কেন্দ্র