সেই লাভপুর হত্যা মামলায় চাপে পড়লেন মনিরুল ইসলাম

বিতর্কিত  লাভপুর খুনের মামলা ফের শিরোনামে। আদালতের নির্দেশে চরম বিপাকে এই মামলার মূল অভিযুক্ত বিধায়ক মনিরুল ইসলাম। এই মনিরুল ইসলাম কিছুদিন আগে তৃণমূল ত্যাগ করে যোগ দিয়েছেন বিজেপিতে। তাঁর বিজেপিতে যোগ দেওয়া নিয়েও গেরুয়া শিবিরের অন্দরে চরম কোন্দল শুরু হয়। ফলে এখনও বিজেপিতে থাকলেও মনিরুল এখনও পর্দার আড়ালেই।
লাভপুর খুনের মামলা

আরও পড়ুন-কাশ্মীর ইস্যুতে লন্ডনে ভারতীয় হাইকমিশনের বাইরে বিক্ষোভ পাকিস্তানিদের 

আগামী 3 মাসের মধ্যে এই মামলার তদন্ত শেষ করার জন্য বুধবার রাজ্য পুলিসকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বীরভূম পুলিস সুপারের নজরদারিতে হবে তদন্ত। পাশাপাশি হাইকোর্টের আরও নির্দেশ, ‘সাক্ষী সুরক্ষা প্রকল্প 2018’ অনুসারে মামলাকারী ও তার পরিবারের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।
একইসঙ্গে প্রায় 9 বছর আগে, এই মামলার প্রথম তদন্তকারী অফিসারকেই ফের তদন্তের ভার দিল কলকাতা হাইকোর্ট।
2010 সালের 3 জুন লাভপুরে খুন হন ধানু শেখ,কাটুন শেখ এবং তুরুক শেখ নামে তিন ভাই। ঘটনায় বিধায়ক মনিরুল ইসলাম সহ 54 জনের বিরুদ্ধে FIR দায়ের হয়। মামলা চলে নিম্ন আদালতে। সেখানেই নিহত তিন জনের অন্য দুই ভাই বলেন, খুনের ঘটনায় মনিরুল ইসলামরা জড়িত নন। এই বয়ানের ভিত্তিতে মনিরুল-সহ সব অভিযুক্তকেই মামলা থেকে নিষ্কৃতি দেয় আদালত।
আদালতের এই নির্দেশের পর মৃতের ভাই জামাল শেখ অভিযোগ করেন, কার্যত চাপের মুখে পড়েই এই কাজ করতে বাধ্য হয়েছিলেন তিনি। 2015 সালের ডিসেম্বর মাসে ফের এই হত্যাকাণ্ডের তদন্তের জন্য নিম্ন আদালতে আবেদন করে নিহতদের পরিবার। আবেদন খারিজ করে নিম্ন আদালত। জামাল শেখ এর পর হাইকোর্টে মামলা দায়ের করেন। 9 বছর পর হাইকোর্টে এদিন এই নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন-এই প্রথম 7 এবং 9 সেপ্টেম্বর গাড়ি উৎপাদন বন্ধ রাখবে মারুতি

Previous articleকচুয়া কাণ্ডের জের: মমতা জ্যোতিপ্রিয় বৈঠক
Next articleকেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ঘাড়ে অপারেশন