কাশ্মীর ইস্যুতে লন্ডনে ভারতীয় হাইকমিশনের বাইরে বিক্ষোভ পাকিস্তানিদের

370 ধারা বিলোপের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করার প্রতিবাদে লন্ডনে ভারতীয় হাইকমিশনের বাইরে কয়েক হাজারো মানুষ বিক্ষোভ করেছেন। এই সময় ভারতীয় হাইকমিশন বিক্ষোভকারীদের ক্ষোভের মুখে পড়ে। হয়। হামলায় হাইকমিশনের জানালার কাচ ভেঙে যায়। এই নিয়ে গত 20 দিনের ব্যবধানে কাশ্মীর ইস্যুতে লন্ডনে দুই দফা প্রতিবাদী বিক্ষোভ হলো।

ব্রিটেনের বিভিন্ন জায়গা থেকে কয়েকশো মানুষ বাসে করে এসে এই বিক্ষোভে অংশ নেন। বিক্ষোভের একপর্যায়ে তাঁরা লন্ডনে ভারতীয় হাইকমিশনের জানালার কাচ ভেঙে ফেলে। এই সময় রাস্তায় বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়।

আরও পড়ুন-এই প্রথম 7 এবং 9 সেপ্টেম্বর গাড়ি উৎপাদন বন্ধ রাখবে মারুতি

উল্লেখ্য, গত 5 আগস্ট ভারতের সংবিধানের 370 অনুচ্ছেদ বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদের ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। সরকার জম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদা কেড়ে নেয়। জম্মু ও কাশ্মীরকে দ্বিখণ্ডিত করে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করে। মোদি সরকারের এই পদক্ষেপের পর থেকে কাশ্মীর কার্যত অবরুদ্ধ হয়ে আছে। কাশ্মীর নিয়ে নরেন্দ্র মোদি সরকারের এমন সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া দেখিয়ে আসছে প্রতিবেশি দেশ পাকিস্তান।

‘কাশ্মীর ফ্রিডম মার্চ’ ব্যানারে লন্ডনে বিক্ষোভটি হয়। বিক্ষোভকারীরা পার্লামেন্ট স্কয়ার থেকে ভারতীয় হাইকমিশন ভবনের দিকে যান। এই বিক্ষোভে ব্রিটেনের লেবার পার্টির কয়েকজন সাংসদ নেতৃত্ব দেন। কাশ্মীরে গোলাগুলি বন্ধ কর’, ‘অবরোধ তুলে নাও’, ‘কাশ্মীরে জাতিসংঘের হস্তক্ষেপের সময় এসেছে’, ‘কাশ্মীরে যুদ্ধাপরাধ বন্ধ কর’ ইত্যাদি লেখা প্ল্যাকার্ড নিয়ে এসেছিল বিক্ষোভকারীরা। তাঁরা চিৎকার করে বলছিলেন, ‘আমরা স্বাধীনতা চাই’, ‘আজাদি চাই’। বিক্ষোভকারীদের বেশির ভাগই ছিল লন্ডনবাসী প্রবাসী পাকিস্তানি।

আরও পড়ুন-চোর খুঁজতে গিয়ে খাটের তলা থেকে ধৃত প্রেমিক! চিনিয়ে দিলো একপাটি জুতো

 

Previous articleএবার হিন্দি ছবি পরিচালনা করতে চলেছেন পরিচালক অরিন্দম শীল
Next article20 জনের সঙ্গে একাই মারপিট করতে গিয়ে মৃত্যু হতাশাগ্রস্ত যুবকের! কারণটা কী?