ইন্টারনেট ছাড়াই দৃষ্টিহীনদের নোট চিহ্নিতকরণ অ্যাপ, জানালো RBI

সেখানে ইন্টারনেট লাগবে না বলে বম্বে হাইকোর্টে জানিয়েছে আরবিআই। আগামী 1 নভেম্বর বাজারে আসছে অ্যাপটি। আরবিআইয়ের নতুন নোট ও কয়েন দৃষ্টিহীনদের বুঝতে ভীষণ অসুবিধা হচ্ছে। এই অভিযোগ তুলে হাইকোর্টে মামলা দায়ের করে ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ব্লাইন্ড (ন্যাব)।

আরও পড়ুন-আজ বঙ্গযোদ্ধাদের মুখোমুখি গুজরাত

সেই মামলার শুনানিতে আরবিআইয়ের কাছে হাইকোর্ট জানতে চেয়েছিল, কাশ্মীরের মতো জায়গায় যেখানে ইন্টারনেটের উপর বিধিনিষেধ রয়েছে, সেখানে এই অ্যাপ কীভাবে দৃষ্টিহীনদের সাহায্য করবে? জবাবে প্রধান বিচারপতি প্রদীপ নন্দরাজোগ এবং বিচারপতি ভারতী ডাংরের বেঞ্চকে আরবিআই জানিয়েছে, আগামী 1 নভেম্বর অ্যাপটির বিটা ভার্সান লঞ্চ করা হচ্ছে। তারপর বিভিন্ন মহল থেকে সাড়া পাওয়ার পর অ্যাপটির চূড়ান্ত ভার্সান আনা হবে বলে জানিয়েছেন আরবিআইয়ের আইনজীবী বেঙ্কটেশ ধোন্দ।

একইসঙ্গে, কেন্দ্রীয় সরকারের মিন্টকে এদিন আদালত জানিয়েছে, দৃষ্টিহীনদের স্বার্থে 20, 10, 2 এবং 1 টাকার কয়েনে বিশেষ চিহ্ন রাখা প্রয়োজন। অ্যাপটির পাশাপাশি আগামী নভেম্বরেই এই অঙ্কের নতুন কয়েনগুলি বাজারে আসছে। তবে, কয়েনগুলি দৃষ্টিহীনরা বুঝতে পারছেন কি না জানতে আদালতে কয়েকজন দৃষ্টিহীনকে হাজির করানো হয়। তাঁরা প্রত্যেকে সফলভাবে কয়েনগুলিকে চিহ্নিত করতে পেরেছেন।

আরও পড়ুন-লিগের নয়া সূচি, দুই প্রধানের দাবি নস্যাৎ করা হচ্ছে

Previous article90তম জন্মদিনে “কোকিল কণ্ঠী” লতা মঙ্গেশকরকে ‘ডটার অব দ্য নেশন’ সম্মান
Next articleবধূর গায়ে আগুন দিয়ে খুনের চেষ্টা, অভিযোগ শ্বশুরবাড়ির বিরুদ্ধে