80 হাজার কর্মীকে ছাঁটাই করছে বিএসএনএল, কেন জানেন ?

সরকারি টেলিকম সংস্থা বিএসএনএল-এর আর্থিক দুর্দশা এখন চরমে। কেন্দ্রীয় সরকার এই সংস্থার কয়েক হাজার কোটি টাকা লোকসানের বোঝা বইতে নারাজ। তাই সংস্থার কর্মীদের উপর নেমে এসেছে স্বেচ্ছা অবসরের কোপ। কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে, এই সংস্থার কর্মী-অফিসারকে চলতি বছরের মধ্যেই স্বেচ্ছা অবসরে পাঠানো হবে। সব মিলিয়ে কমবেশি 80 হাজার এই ধরনের কর্মী রয়েছেন বিএসএনএল-এ। 50 বছর বয়স ছুঁলেই কর্মী-অফিসাররা এই স্কিমে আবেদন জানাতে পারবেন।
টেলিকম মন্ত্রক জানিয়েছে, ঘোষণার তিন-চার মাসের মধ্যেই স্বেচ্ছাবসরের প্রকল্প শেষ করতে চায় কর্তৃপক্ষ। তারপর বিনিয়োগ করা হবে ফোর জি প্রকল্পে। সব মিলিয়ে আনুমানিক 74 হাজার কোটি টাকার রিভাইভাল প্যাকেজের খসড়া তৈরি করা হয়েছে।
সরকারি সূত্রে জানা গিয়েছে, বেসরকারি সংস্থাগুলির সঙ্গে প্রতিযোগিতায় এঁটে উঠতে না পারায় দুই টেলিকম সংস্থার কর্মী-অফিসারদের স্বেচ্ছাবসর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

অগস্ট মাসের বেতন না পাওয়ায় ইতিমধ্যেই ধর্মতলায় ধর্ণায় বসেছেন বিএসএনএল কর্মীরা. এমনকি, চুক্তিভিত্তিক শ্রমিকরা ফেব্রুয়ারি থেকে বেতন পাচ্ছেন না। তাই প্রশ্ন উঠেছে, তাই প্রশ্ন উঠেছে বেসরকারি টেলিকম সংস্থাগুলি যখন রমরম করে ব্যবসা করছে তখন সরকারি সংস্থা বিএসএনএলের এই হাল কেন ? সংস্থার কর্মী ইউনিয়নের অভিযোগ, সব নেটওয়ার্ক বেসরকারি সংস্থাকে বিক্রি করে দিয়ে দেউলিয়া বানিয়েছে কেন্দ্রীয় সরকারয। যার ফল ভোগ করছে তাদের।

সংস্থার কর্মীদের মূলত গুজরাত মডেলে স্বেচ্ছাবসরের প্যাকেজ দেওয়া হবে। আবেদনকারীরা সর্বোচ্চ 40 মাসের বেতন (বেসিক+ডিএ) পাবেন। এককালীন অর্থ হিসেবে অবশ্য সবাই 40 মাসের বেতন পাবেন না। সেক্ষেত্রে চাকরি করে আসা বছরগুলির ক্ষেত্রে বছর প্রতি 35 দিন এবং চাকরি বাকি থাকা বছরগুলির ক্ষেত্রে বছর প্রতি 25 দিনের বেতনের হিসেব করা হবে। আয়করের কোপ থেকে রেহাই দেওয়ার জন্য এককালীন অর্থ পরবর্তী পাঁচ বছরে পাঁচটি ইনস্টলমেন্টেও নেওয়ার সুযোগ থাকবে কর্মীদের। লিভ এনক্যাশমেন্ট এবং পেনশন (কমিউটেশনের অংশ ছাড়া) অবসরের সময়ই দেওয়া হবে। কিন্তু গ্র্যাচুইটি এবং পেনশনের কমিউটেশনের অংশ তাঁদের আসল অবসরের বয়স, অর্থাৎ 60 বছর পার করলে তবেই মিলবে। তবে এই সময়কালে গ্র্যাচুইটির অঙ্কের উপর 8 শতাংশ হারে সুদ দেওয়ার কথা বিবেচনা করা হচ্ছে। স্বেচ্ছাবসরের পর বাকি কর্মীদের অবসরের বয়স 60 থেকে কমিয়ে 58 করার ভাবনাও রয়েছে খসড়া পরিকল্পনায়।

আরও পড়ুন-ISRO-র ‘গগনযান’ প্রকল্পে বায়ুসেনার 12 জন পাইলট চূড়ান্ত

 

Previous articleআদিবাসী তরুণীর মৃতদেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য! এবার দেখুন কী হলো
Next articleএই ক্রিমিনালকে চিনে রাখুন! মন্দার বাজারে জাল নোট পাচার করতে গিয়ে গ্রেফতার