এখনও ‘নিখোঁজ’ বিক্রম, ভুয়ো ‘বার্তা’ সোশ্যাল মিডিয়ায়

বিক্রমের সঙ্গে এখনও ISRO যোগাযোগ করতে পারেনি।
সোমবার একটি সংবাদ সংস্থা ISRO-র নাম উল্লেখ করে জানায়, চন্দ্রপৃষ্ঠে বিক্রম সামান্য কাত হয়ে রয়েছে। কিন্তু তার ক্ষতি হয়নি। এর পর থেকেই বিক্রম নিয়ে একাধিক ‘বার্তা’ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।। পরে ISRO প্রধান শিবন অন্য এক সংবাদ সংস্থাকে জানান, ‘বিক্রম কেমন রয়েছে, তা তাঁরা এখনও জানেন না’। ওই খবরটির সত্যতা নিয়েও প্রশ্ন ওঠে। শিবনের নামেও একাধিক টুইটার ও ফেসবুক প্রোফাইল থেকে খবর ছড়ানো হচ্ছে। এ দিন ISRO বিবৃতি দিয়ে জানিয়েছে, শিবনের কোনও ব্যক্তিগত প্রোফাইল নেই।
চন্দ্রযান 2- এর ল্যান্ডার বিক্রমের অবতরণ ব্যর্থ হওয়ার পর থেকেই ইসরোকে নিয়ে ‘জাতীয়তাবাদের জিগির’ তোলা হচ্ছে বলে অনেকেই মনে করছেন। আর তারই অঙ্গ হিসাবে ‘সাফল্যের’ ভুয়ো খবর ও ছবি ছড়ানো হচ্ছে।
ISRO জানিয়েছে, চেষ্টা চলছে। কিন্তু সাফল্য আসেনি। বিক্রম যে আছড়ে পড়েছে বা হার্ড ল্যান্ডিং হয়েছে, তা রবিবারই জানিয়েছেন ISRO চেয়ারম্যান কে শিবন। কিন্তু তার অবস্থা কী, তা এখনও বিজ্ঞানীরা জানতে পারেনি। এই সুযোগেই বিক্রমকে নিয়ে গুজবের বন্যা বইছে। ISRO সূত্রের খবর, চন্দ্রযানের অরবিটার নিজস্ব কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করছে। সে বর্তমানে যেখানে রয়েছে, সেখান থেকে বিক্রমের ছবি তোলা সম্ভব নয়। সে এক বার পাক খেয়ে বিক্রমের মাথার উপরে এলে ছবি তোলা হবে। এখনও পর্যন্ত বিক্রমের তাপচিত্র বা থার্মাল ইমেজ ইসরোর কাছে রয়েছে। কিন্তু তা দিয়ে বিক্রমের ক্ষয়ক্ষতি বোঝা সম্ভব নয়। তা ছাড়া, বিক্রম অক্ষত থাকলেও তার অ্যান্টেনা, সৌরপাত বা সোলার প্যানেল এবং অন্যান্য যন্ত্রপাতি ঠিকঠাক রয়েছে কি না, সেটাও বোঝা যাচ্ছে না। সেগুলি ঠিক না থাকলে বিক্রমের পক্ষে কাজ করা সম্ভব নয়।

Previous articleপাক মদতে ফের সক্রিয় মাসুদ আজহার
Next articleবাঘাযতীনদের মৃত্যু হয় না, তাঁরা অমর