রোনাল্ডোকে পিছনে ফেলে ফিফার “দ্য বেস্ট” মেসি

গত মরশুমে বিশ্বের সেরা ফুটবলার কে ছিলেন? সংক্ষিপ্ত তালিকায় ছিলেন তিনজন। লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও ভার্জিল ফন ডাইক। বিশ্বের সব জাতীয় ফুটবল দলের কোচ, অধিনায়ক, নির্বাচিত সাংবাদিক ও সমর্থকদের চোখে এ মরশুমে সবার সেরা ছিলেন লিওনেল মেসি । চিরপ্রতিদ্বন্দ্বী রোনাল্ডোকে পিছনে ফেলে 2015 সালের পর আবারও ফিফার “দ্য বেস্ট” হলেন মেসি।

অনেকের মতেই ক্যারিয়ারের অন্যতম সেরা মরশুম কাটিয়েছেন মেসি। তাঁর খেলা দেখে সেই 10 বছর আগের মেসির কথা মনে পড়েছে। গোটা মরশুমে 51 ম্যাচ খেলে 50 গোল করেছেন, অনেক ম্যাচে বার্সেলোনাকে একাই বিপদের হাত থেকে উদ্ধার করেছেন। লা লিগা ও ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কারও জিয়েছেন তিনি।

তবে ব্যক্তিগত দিক দিয়ে মরশুমটা উজ্জ্বল হলেও দলগত দিক দিয়ে তেমন সফলতা পাননি এই আর্জেন্টাইন তারকা। সেটি ক্লাবের ক্ষেত্রে হোক বা আন্তর্জাতিক ক্ষেত্রে। মেসির অতিমানবীয় পারফরম্যান্সের সুফল শুধু লিগেই নিতে পেরেছে বার্সা, চ্যাম্পিয়নস লিগ আর কোপা দেল রে জেতা হয়নি। আর্জেন্টিনাও কোপা আমেরিকার সেমিফাইনাল থেকে ছিটকে গিয়েছে। তবু ফিফার সেরা হতে এটুকুই যথেষ্ট প্রমাণিত হয়েছে।

2018 সালের 16 জুলাই থেকে 2019 সালের 19 জুলাই পর্যন্ত—এক বছরে ইউরোপে খেলা খেলোয়াড়দের পারফরম্যান্স বিবেচনা করে দেওয়া হয়েছে সম্মানজনক এই পুরস্কার। কোচ, অধিনায়ক, সাংবাদিক ও সমর্থকদের ভোটকে সমান 25 শতাংশ ধরে এই পুরস্কার দেওয়া হয়েছে।

Previous articleস্টেফানি ইশাক নামে সুন্দরী কে ছিল জানেন?
Next articleভোরে হাওড়া ব্রিজে আগুন