2091 সালের পৃথিবী দেখাবে দমদম পার্ক তরুণ সঙ্ঘ

2019 সালে বসে যদি 2091 সালে পৃথিবীটা কেমন দেখতে হবে জানতে পারেন, তাহলে কেমন হয় বলুন তো? অবাক হচ্ছেন তো? ভাবছেন এ আবার কীভাবে সম্ভব? সম্ভব। দমদম পার্ক তরুণ সঙ্ঘ অন্তত এমনটাই দাবি করেছে। উত্তর কলকাতার সেরা পুজোগুলির মধ্যে অন্যতম দমদম পার্ক তরুণ সঙ্ঘ। আর তাঁদের মণ্ডপসজ্জাতেই উঠে এসেছে এবার 2091 সালের পৃথিবীর চিত্র।

মূলত, যেভাবে চারপাশে সবুজায়নকে ধ্বংস করে উঁচু উঁচু বহুতল নির্মাণ হচ্ছে, আর তার ফলে প্রকৃতি যে অবক্ষয়, তাকেই তুলে ধরেছেন শিলল্পী রিন্টু দাস। শুধু তাই নয়, এই অবক্ষয়ের পরেও আবার এক নয়া সৃষ্টির বার্তাও দিয়েছেন তিনি।

আরও পড়ুন – 70-এ বাঘাযতীন তরুণ সংঘের বিষয় ভাবনায় রয়েছে ‘এসো মুক্ত করো’

মূলত, চারটি স্তরে ভাগ করে এই থিমকে তুলে ধরা হয়েছে। প্রথম স্তরে দেখানো হয়েছে একটি পরিত্যক্ত গাছ, যার মধ্যে থেকে শিশুদের মাথা ঝুলছে অক্সিজেনের খোঁজে। দ্বিতীয় স্তরে দেখানো হয়েছে, সবুজায়নকে ধ্বংস করে উঠেছে হাজার হাজার বহুতল। তৃতীয় স্তরে দেখানো হয়েছে একটি নাট মন্দির। যা প্রোমোটারের হাতে তুলে দিতে চায় সেই পরিবারের চার সন্তান। কিন্তু পাড়ার লোকেদের এই নাট মন্দির ঘিরে এক আলাদা সেন্টিমেন্ট থাকায় তাঁরা তা প্রোমোটারের হাতে দিতে চায় না। আর চতুর্থ তথা শেষ স্তরে দেখানো হয়েছে একটি অপারেশন থিয়েটার, যেখানে একটি আস্ত গাছকে কাটা রয়েছে, আর সেই গাছের পেট থেকে একটি চারা গাছ বের হচ্ছে।

আর এই শেষ স্তর বার্তা দেবে যে, ‘সব কিছু শেষ হয়েও হয় না। সব শেষেরই একটা নতুন শুরু আছে।’ সব মিলিয়ে মানুষের মনে সবুজায়ন বাঁচানোর এক অভিনব বার্তা দিতে চলেছে দমদম পার্ক তরুণ সঙ্ঘ, তা বলাই যায়।

                                                                                                                                   ছবি – প্রকাশ পাইন

আরও পড়ুন – বর্ডারের কাহিনি বলবে কেষ্টপুর প্রফুল্লকানন

Previous articleছুটি শেষে, রাজীবের অবস্থান জানতে চেয়ে ফের ডিজিকে চিঠি দিল সিবিআই
Next articleহুগলির প্রথম ইলেকট্রিক এসি বাস পরিষেবা চালু