মোদির জ্ঞানগম্যি নিয়ে এবার প্রশ্ন তুললেন অমর্ত্য সেন

এবার আরও কড়া ভাষায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করলেন নোবেলজয়ী অমর্ত্য সেন। প্রশ্ন তুললেন নরেন্দ্র মোদির জ্ঞানের পরিধি নিয়েই। আর মোদির সাফল্য হিসাবে গোধরা মামলা-মুক্তির প্রসঙ্গ তুলে এনে সরাসরি কটাক্ষ করলেন। দেশের মাটি নয়, বিদেশের মাটিতে বসেই এই আক্রমণ করলেন অর্থনীতিবিদ।

একটি মার্কিন সংবাদপত্রের সঙ্গে কথা বলতে গিয়ে ভারতের বর্তমান পরিস্থিতির কথা ওঠে। আর সে নিয়ে উদ্বেগ প্রকাশ করে অমর্ত্য বলেন, ভারতে গণতন্ত্রের অবস্থা রীতিমতো সঙ্গীন। সকলে একটা ভয়ের পরিবেশের মধ্যে রয়েছে। সংবাদমাধ্যমেরও স্বাধীনতা নেই। তবে তাঁর আশা অবস্থা বদলাবে। কিছু সাহসী সংবাদপত্র, চ্যানেল, পোর্টাল সাহস করে বিরোধিতা করছে, অনেক রাজনৈতিক দল সভাও করছে। সব রাজ্যে বিজেপি শক্তিশালী নয় বলেই এই কাজ সম্ভব হচ্ছে।

এ প্রসঙ্গে গণতান্ত্রিক পরিবেশের প্রশ্ন উঠলে অমর্ত্যর জবাব, গণতন্ত্রে তো আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়। এই সরকার আলোচনাকেই ভয় পাচ্ছে। আলোচনা বন্ধ হয়ে গেলে তা আর গণতন্ত্র থাকে না। দেশে এখন কট্টর হিন্দুত্ববাদ চলছে। মোদি বহু জাতি-ধর্মের দেশকে বোঝেনই না। মোদির সাফল্যের কথা বলতে গিয়ে অমর্ত্য বলেন, মোদির সাফল্য হল, গোধরা মামলা থেকে নিজেকে মুক্ত করা। হাজারেরও বেশি মানুষ খুনে অভিযুক্ত তিনি। প্রচারের ঢক্কানিনাদে তিনি যে সেই ঘটনায় যুক্ত ছিলেন, তা আজ অনেকেই বিশ্বাস করতে চায় না।

Previous articleপ্রতিরক্ষামন্ত্রী রাজনাথ ফ্রান্সে, অশুভ শক্তি বিনাশের দশেরা উৎসবেই আজ রাফাল হাতে পাচ্ছে ভারত
Next articleএবার সার্জিক্যাল স্ট্রাইক! স্যুইস ব্যাঙ্কে কালো টাকার প্রথম তালিকা পেল নয়াদিল্লি