৭২ দিন পর কাশ্মীর উপত্যকায় চালু মোবাইল ফোন পরিষেবা

৭২ দিন পর জম্মু-কাশ্মীর উপত্যকায় পোস্টপেইড মোবাইল ফোনের সংযোগ চালু করা হয়েছে। তবে ইন্টারনেট সংযোগ এখনও বন্ধই রয়েছে। সোমবার দুপুরে কাশ্মীরে ৪০ লাখের মতো পোস্টপেইড মোবাইল ফোন সচল হয়েছে।

গত ৫ আগস্ট ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিভক্ত করার ঘোষণা করে নরেন্দ্র মোদী সরকার। ওই সময় বিক্ষোভের আশঙ্কায় কাশ্মীরে ফোন ও ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয় কেন্দ্র। এছাড়া কেন্দ্রীয় সরকার এখানে বাড়তি সেনা জওয়ান মোতায়েন করে। স্থানীয় রাজনৈতিক নেতাদের বন্দী করা হয় এবং পর্যটকদের কাশ্মীর ছাড়ার নির্দেশ দেওয়া হয়।

কাশ্মীরে আরোপ করা নিষেধাজ্ঞার কিছু কিছু তুলে নেওয়া হলেও মোবাইল ফোন ও ইন্টারনেট সংযোগ ব্যাপক হারে বন্ধ ছিল। গত বৃহস্পতিবার কাশ্মীরে যাওয়ার ক্ষেত্রে পর্যটকদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

গত মাসে সরকার ফোনের ল্যান্ডলাইন চালু করে। যদিও সরকার পরিচালিত অপারেটর ভারত সঞ্চার নিগম লিমিটেডের (বিএসএনএল) ল্যান্ডলাইন ফোন পরিষেবা খুব কম গ্রাহক নিয়ে থাকেন। ওই নিষেধাজ্ঞার ফলে স্থানীয় বাসিন্দারা হতাশ হয়ে পড়েছিলেন এবং প্রয়োজনীয় জরুরী পরিষেবাও ব্যবসা-বাণিজ্য ব্যাহত হচ্ছিল। ধীরে ধীরে সেই সমস্যা মিটছে।

Previous articleদেশের অবস্থা খুবই টালমাটাল, নোবেল পেয়ে বললেন অভিজিৎ
Next articleজিয়াগঞ্জ হত্যাকাণ্ডের প্রতিবাদে মোমবাতি মিছিল