ফুটছে ফুটবলের মক্কা, যুবভারতীতে তৈরি লড়াইয়ের মঞ্চ

তৈরি লড়াইয়ের মঞ্চ, কলকাতার ঐতিহ্যবাহী সল্টলেক স্টেডিয়ামে বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গণ এক ঐতিহাসিক ম্যাচের সাক্ষী হতে চলেছে। ভারতীয় ফুটবলের এই আঙিনা পরিচিত ফুটবলের ‘মক্কা’ হিসেবে। যেমনি তার জৌলুস, তেমনি আলাদা পরিচিতি আছে গ্যালারিতে ফুটবল পাগলদের তর্জন-গর্জনের জন্যও। তাই সুনীল গুরপ্রীত বনাম জামাল-জীবনদের এই লড়াই শুধু লড়াই নয়, দুই প্রতিবেশী দেশের মিলনের সাক্ষী।

ঠিক সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু ম্যাচ। কিন্তু তার আগে থেকেই মাঠমুখি জনতা। ভারতীয় সমর্থকরা সংখ্যায় বেশি হলেও ঢাকা, চট্টগ্রাম থেকে বহু বাংলাদেশী সমর্থকও ম্যাচের উত্তাপ নিতে তৈরি। দুই দলের সমর্থকরা প্রিয় দলের জয়ের ব্যাপারে আশাবাদী।

তবে ধারে ভারে পরিসংখ্যানে ভারত অনেকটাই এগিয়ে। এর আগে মুখোমুখি সাক্ষাতে ২৪ ম্যাচের পরিসংখ্যানে ভারতের জয় ১১টি, বাংলাদেশের ৩টি। বাকি ১০ ম্যাচ ড্র। ভারতের বিপক্ষে সবশেষ জয়ের স্বাদ বাংলাদেশ পেয়েছিল ২০০৩ সালে, সাফ চ্যাম্পিয়নশিপে। এরপর পেরিয়ে গেছে ১৬টি বছর! ফিফা র‌্যাঙ্কিংয়ে ভারত এখন ১০৪তম, বাংলাদেশ ১৮৭তম।

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে ভারতের শুরুটা ওমানের কাছে হেরে। তবে পরের ম্যাচে দুর্দান্ত ঘুরে দাঁড়িয়ে এশিয়ার চ্যাম্পিয়ন কাতারকে রুখে দেয় ইগর ইস্তিমাচের দল। এবার উন্মুখ হয়ে আছে বাছাইয়ে প্রথম জয়ের জন্য।

অন্যদিকে, প্রথম দুই ম্যাচে আফগানিস্তান ও কাতারের কাছে হেরেছে বাংলাদেশ। ‘ই’ গ্রুপে এখন পর্যন্ত একমাত্র দল হিসেবে পয়েন্টের খাতায় আঁচড় কাঁটতে পারেনি তারা। ভারতের বিপক্ষে সবশেষ দুই মুখোমুখি লড়াইয়ের ফল অবশ্য আশা দেখায়। ১-১ ও ২-২। ধারাবাহিকতা ধরে রাখতে পারলে মিলবে কাঙ্ক্ষিত পয়েন্ট, এমনটাই আশা বাংলাদেশ সমর্থকদের।

আরও পড়ুন-সৌরভকে অভিনন্দন জানালেও অমিত-বৈঠক নিয়ে খোঁচা তৃণমূলের

 

Previous articleসৌরভকে অভিনন্দন জানালেও অমিত-বৈঠক নিয়ে খোঁচা তৃণমূলের
Next articleঅমিত-সাক্ষাৎ নিয়ে গোপনীয়তা ভেঙে ফ্রন্ট ফুটে স্ট্রেট ড্রাইভ সৌরভের