ঘরের মাঠেই বিপত্তি! বিজেপির আর্থিক নীতিকে দুষলেন খোদ নির্মলার স্বামী

“দেশে অর্থনৈতিক সংকটের পরিস্থিতি চলছে। অথচ কেন্দ্রীয় সরকার তা মানতে চাইছে না।” ঠিক এই ভাষাতেই কেন্দ্রের অর্থনৈতিক নীতির সমালোচনা করলেন অর্থনীতিবিদ পরকাল প্রভাকর। বর্তমান সরকারের আর্থিক নীতির সমালোচক প্রভাকরের অন্য একটি পরিচয়ও আছে। তিনি দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের স্বামী।

অর্থনীতিবিদ পরকাল প্রভাকর এক সংবাদপত্রে প্রকাশিত কলামে লিখেছেন, সমস্যা স্বীকারের অনীহাই পরিস্থিতিকে জটিল করছে। বিজেপি পুঁজিবাদের পক্ষে বললেও কার্যক্ষেত্রে মুক্ত বাজারের কাঠামোকে কাজে লাগায়নি। নিজস্ব আর্থিক নীতিও তৈরি করেনি। আর্থিক গতি শ্লথ, বৃদ্ধির হার ছ’বছরে তলানিতে, ছোট শিল্পের ঋণে খরা, রপ্তানিতে ধাক্কা, 45 বছরে সর্বোচ্চ বেকারি, সবমিলিয়ে উদ্বেগজনক অবস্থা। প্রভাকরের কটাক্ষ, নেহরুর সমাজতান্ত্রিক ভাবনা নিয়ে সমালোচনা না করে সরকার বরং নরসীমা রাও-মনমোহন সিংয়ের অর্থনৈতিক মডেল অনুসরণ করুক।

অর্থনীতিবিদ হিসাবেই সরকারের আর্থিক নীতির কড়া সমালোচনা করেছেন নির্মলার স্বামী। কিন্তু তাঁর পারিবারিক পরিচয়ই এই ঘটনায় রাজনীতির রঙ লাগিয়েছে। আসরে নেমে পড়েছে কংগ্রেস। তাদের বক্তব্য, নির্মলার যুক্তি বিশ্বাস করেন না তাঁর স্বামীই। স্পষ্ট বোঝা যাচ্ছে আর্থিক নীতির ক্ষেত্রে দেউলিয়া অবস্থা বিজেপির।

যদিও বিজেপি শিবিরের বক্তব্য, নির্মলা সীতারমন ও তাঁর স্বামী বরাবরই আলাদা রাজনৈতিক আদর্শে বিশ্বাসী। খোদ বিজেপি সভাপতি অমিত শাহ বলেছেন, দম্পতিদের পৃথক মতামত থাকতেই পারে।

আরও পড়ুন-নারদ মামলায় মির্জার জামিনের শুনানি শেষ, অপেক্ষা রায়দানের

 

Previous articleনারদ মামলায় মির্জার জামিনের শুনানি শেষ, অপেক্ষা রায়দানের
Next articleনোবেল এবং ‘ফাটা বাঁশে আটকানো’ বিজেপি