শামি-উমেশের বোলিং দাপটে হোয়াইটওয়াশ শুধুই সময়ের অপেক্ষা

ভারত – প্রথম ইনিংস (৪৯৭/৯)ডি

দক্ষিণ আফ্রিকা – প্রথম ইনিংস (১৬২/অল আউট) ও দ্বিতীয় ইনিংস (ফলো অন) (১৩২/৮)

টার্গেট ছিল ৪৯৭। কিন্তু সেই টার্গেটের ধারেকাছেও পৌঁছাতেই পারল না দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে মাত্র ১৬২ রানেই অলআউট হয়ে যায় ফাফ ডুপ্লেসির দল। স্বাভাবিকভাবেই ভারত অধিনায়ক বিরাট কোহলি ফলো অন করান প্রোটিয়া শিবিরকে। কিন্তু তাতেও খুব একটা ছবিটা বদলাল না। দ্বিতীয় ইনিংসেও ভারতীয় বোলারদের কাছে অসহায় আত্মসমর্পণ প্রোটিয়া ব্যাটসম্যানদের।

প্রথম দিন যখন পঞ্চাশ রানের আগেই তিন উইকেট হারিয়ে ধুঁকছিল ভারত, তখন একদিকে রোহিত শর্মা ও একদিকে অজিঙ্কা রাহানে দাপটের সঙ্গে গুঁড়িয়ে দেন প্রোটিয়া বোলারদের শিরদাঁড়া। তারপর ১০ বলে ছটি ছক্কার সাহায্যে উমেশ যাদবের ৩১ রানও তাৎপর্য হয়ে ওঠে দলের কাছে। সব মিলিয়ে রোহিতের দ্বিশতরান, রাহানের ১১৫, জাদেজার হাফ সেঞ্চুরি সহ অন্যান্যদের অবদানে ভারত নয় উইকেট হারিয়ে ৪৯৭ রান করে। তখনই ডিক্লেয়ার দেন ক্যাপ্টেন কোহলি।

আরও পড়ুন – সাংবাদিকদের খোঁচা মেরে কী বললেন ‘হিটম্যান’

জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৯ রানেই দু’উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এরপর দ্বিতীয় দিনের খেলা শেষ হয়। তৃতীয় দিনের শুরুটাও চাপের হয় প্রোটিয়াদের কাছে। নেমেই অধিনায়ক ডুপ্লেসি ডাগআউটে ফিরে যান। দলের হয়ে একমাত্র উল্লেখযোগ্য রান করেন জুবের হামজা। তাঁর ৬২ রান দলকে একশোর গণ্ডি পেরোতে সাহায্য করে।

তবে এছাড়া আর কোনও ব্যাটসম্যানই মনে রাখার মতো রান করেননি। তাই ৪৯৭ রান তো দূরের কথা, দু’শোর গণ্ডিও পেরোতে পারেনি দক্ষিণ আফ্রিকা। মাত্র ১৬২ রানেই গুটিয়ে যায় প্রোটিয়াদের প্রথম ইনিংস।

তবে ক্যাপ্টেন কোহলির সিদ্ধান্তে ফলো অন করতে নেমে দ্বিতীয় ইনিংসেও একই ছবি ধরা পড়ল। একইভাবে বেকায়দায় ডুপ্লেসির দল। প্রথম ইনিংসের মতো দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসেও মহম্মদ শামি ও উমেশ যাদবের বোলিং দাপট ছিল চোখে পড়ার মতো। শামির তিন ও উমেশের দুই উইকেট হামজাদের মাথা তুলে দাঁড়াতেই দিল না। তৃতীয় দিনের শেষে আট উইকেট খুঁইয়ে ১৩২ রান করে মাঠ ছাড়তে হল দক্ষিণ আফ্রিকাকে। এখন আগামিকাল, মঙ্গলবার চতুর্থ দিনে কী হয়, সেটাই দেখার।


আরও পড়ুন – দু’শোর গণ্ডি পেরনোর আগেই থমকে গেল প্রোটিয়াদের প্রথম ইনিংস

Previous articleমিশরে অক্ষত অবস্থায় মিলল নারী, পুরুষ, শিশুদের মমি সমেত ৩০টি কফিন
Next articleশিলিগুড়ির বিজয়া সম্মিলনীতে কী আশ্বাস মুখ্যমন্ত্রীর?