জানুয়ারির মধ্যে সোশ্যাল মিডিয়া বিধি সংশোধন, শীর্ষ আদালতে বলেছে কেন্দ্র

এরপর আর ফেসবুক, ট্যুইটার, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপে যা ইচ্ছা পোস্ট বা শেয়ার করার স্বাধীনতা থাকবে না। আগামী 3 মাসের মধ্যেই সোশ্যাল মিডিয়া সংক্রান্ত আইন সংশোধন করতে চলেছে কেন্দ্র। সূত্রের খবর, সোশ্যাল মিডিয়ায় কিছু পোস্ট করার নিয়ম আরও কঠিন করা হচ্ছে। দায়িত্ব বাড়ানো হতে পারে সোশ্যাল মিডিয়া সংস্থাগুলিরও ।

সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের সঙ্গে আধার যোগের দাবিতে দেশের একাধিক হাই কোর্টে মামলা হয়েছে। ফেসবুক সংস্থা সেই সব মামলা সুপ্রিম কোর্টে স্থানান্তরের জন্য আবেদন করেছে। এই আবেদনের ভিত্তিতে কেন্দ্রের বক্তব্য জানতে চায় শীর্ষ আদালত। সেই নির্দেশ অনুসারে কেন্দ্রের তরফে আদালতে হলফনামা পেশ করে বলা হয়েছে, আগামী জানুয়ারির মধ্যেই এ দেশে সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণ সংক্রান্ত আইনে সংশোধনী আনা হবে। কেন্দ্র বলেছে, সোশ্যাল মিডিয়ায় ‘ফেক-নিউজ’, বিদ্বেষ, আপত্তিকর মন্তব্য এবং অবশ্যই জাতীয় নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে অপপ্রচার রুখতেই এই আইনে সংশোধনী আনা হচ্ছে। কেন্দ্র বলেছে,জাতীয় নিরাপত্তার স্বার্থে সোশ্যাল মিডিয়ার উপর এখনই নিয়ন্ত্রণ বাড়ানো প্রয়োজন। তাই দ্রুত আইন বদল করে সোশ্যাল মিডিয়ায় লাগাম লাগানোর প্রয়োজন।

আরও পড়ুন – মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় এবার কালীপুজোতে বারাসতের কেএনসি রেজিমেন্টের ভাবনা “হেরিটেজ অফ বেঙ্গল”

তবে এই হলফনামা নিয়ে প্রশ্নও উঠেছে। বিরোধীদের বক্তব্য, বিরুদ্ধ-মত দমন করার লক্ষ্যেই সোশ্যাল মিডিয়া আইনে সংশোধনী আনছে কেন্দ্র।মুখে জাতীয় নিরাপত্তার কথা বলা হলেও আসলে ব্যক্তি স্বাধীনতা এবং গোপনীয়তার অধিকারে হস্তক্ষেপ করার চেষ্টা হচ্ছে বলে বিরোধীদের অভিযোগ।

আরও পড়ুন – যাঁরা বাংলায় থাকেন, তাঁদের নাম যেন ভোটার তালিকা থেকে বাদ না পড়ে, প্রশাসনিক বৈঠকে নির্দেশ মুখ্যমন্ত্রীর

Previous articleইডির জালে পিএফ-এর অ্যাসিস্ট্যান্ট কমিশনার
Next articleময়দানের বাজি মেলায় এবার মূল আকর্ষণ হোয়াটস অ্যাপ-চুটপুট-চক্কর