ফের পুরসভার নজরে মহানগরের ৪০ রেস্তোরাঁ

বাঙালির সবচেয়ে উৎসবের মরসুম প্রায় শেষে। ডিসেম্বরেই শুরু হবে বড়দিনের মরসুম। চলবে দেদার খানপিনা। তার আগেই কলকাতার ৪০টি নামী–দামি রেস্তোরাঁর বিরুদ্ধে নোটিশ পাঠাল পুরসভা। খাবারে ক্ষতিকর রাসায়নিক রং, মশলা ব্যবহারের অভিযোগেই এই নোটিশ। এই মামলায় জরিমানার পাশাপাশি জেলও হতে পারে।

ভেজাল ও অস্বাস্থ্যকর খাবার তৈরি এবং বিক্রির বিরুদ্ধে কলকাতা পুরসভা লাগাতার অভিযান চালাচ্ছে। রাস্তার পাশে অস্থায়ী দোকান থেকে ছোট, বড় রেস্তোরাঁ- সব জায়গাতেই অভিযান চালানো হয়েছে। খাবারের নমুনা সংগ্রহ করে রান্নায় ব্যবহৃত মশলা, কাঁচা মালের গুণমান পরীক্ষা করে দেখা হয়।

উল্লেখযোগ্য হল, নামকরা সব রেস্তোরাঁর খাবারে স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর রাসায়নিক মিলেছে। আরসালান, রয়্যালের মতো বেশ কয়েকটি রেস্তোরাঁর নামও রয়েছে তালিকায়। ভাইফোঁটার আগে মিষ্টি ও খাবারের দোকানে নজরদারি চালাবেন পুরসভার স্বাস্থ্য দফতরের আধিকারিকরা। অনেক রেস্তোরাঁ ও হোটেলে উৎসব উপলক্ষ্যে বিশেষ আয়োজন থাকে। সেই সব জায়গাতেও অভিযান চালানো হবে।
এফএসএসএআই–এর গাইডলাইন মেনে একটি পুরসভা একটি গাইডলাইন তৈরি করে দিয়েছে। কিন্তু তা সত্ত্বেও ক্ষতিকর রাসায়নিক রং ব্যবহার করা হচ্ছে। এরপরই কড়া পদক্ষেপ করে পুরসভা।

আরও পড়ুন-ইউনিয়নের ঝামেলায় বন্ধ ২৫০ টোটো

 

Previous articleইউনিয়নের ঝামেলায় বন্ধ ২৫০ টোটো
Next articleফের জাতীয় দলের ব্লেজার পরে ‘নস্টালজিক’ সৌরভ